Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হারিয়ে যাওয়া কনট্যাক্টস রিকভার করার পদ্ধতি

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

শওকত আলম পলাশ

আমাদের স্মার্টফোনে যে ডাটাগুলো থাকে সেগুলোর মধ্যে সবচাইতে বেশি মূল্যবান সম্ভবত কনট্যাক্ট। তাই হঠাৎ করেই যদি সেই মূল্যবান কনট্যাক্টগুলো হারিয়ে কেউ হারিয়ে ফেলে তাহলে নিশ্চয়ই সে কিছুটা হলেও বিপদে পড়বে? আর তাই আজকের এই টিউটোরিয়ালটি লিখতে বসা। আশা করি যারা টেকনিক্যাল বিষয়গুলো সম্পর্কে ততটা অজ্ঞ নন তাদের কিছুটা হলেও কাজে আসবে আজকের এই ছোট্ট টিউটোরিয়ালটি।

অ্যান্ড্রয়েডে বিভিন্নভাবে কনট্যাক্ট লিস্ট শো করার সুবিধা আছে। সিমের কনট্যাক্ট, ইমেইলের কনট্যাক্ট, ডিভাইসের কনট্যাক্ট এবং ইত্যাদি। আপনি যদি হঠাৎ করে লক্ষ্য করেন যে আপনার সংরক্ষণ করা কনট্যাক্টগুলো আপনি কনট্যাক্ট লিস্টে দেখতে পারছেন না তাহলেই ঘাবড়ে যাবার কিছু নেই, হয়ত সেই কনট্যাক্টগুলো প্রদর্শিত হচ্ছেনা। প্রথমেই চেক করে নিন আসলেই আপনার কনট্যাক্টগুলো মুছে গিয়েছে কি না। নিশ্চিত হওয়ার জন্য যা করতে পারেন - ঈড়হঃধপঃং লিস্ট ওপেন করুন। গবহঁ বাটনে ট্যাপ করুন। ঝবঃঃরহমং থেকে ঈড়হঃধপঃং-এ ট্যাপ করুন। ঈড়হঃধপঃং ঃড় ফরংঢ়ষধু অপশনটি ওপেন করুন। এবার অষষ ঈড়হঃধপঃং সিলেক্ট করুন। আশা করি আপনি এবার কনট্যাক্ট লিস্টে আপনার সংরক্ষিত কনট্যাক্টগুলো দেখতে পাবেন। যদি না পান তবে আপনার ডিভাইস থেকে কনট্যাক্টগুলো মুছে গিয়েছে। তাতেও ঘাবড়ে যাবার কিছু নেই। চলুন, মুছে যাওয়া কনট্যাক্টসগুলো রিকভার করার পদ্ধতি শিখে নেয়া যাক।

রিকভার পদ্ধতি - জিমেইল অ্যাকাউন্টের সাহায্যে
আপনার সম্ভবত মনে আছে যে আপনি যখন প্রথমবারের মত আপনার ডিভাইসটি রান করেছিলেন তখন আপনাকে একটি জিমেইল আইডি আপনার স্মার্টফোনে ইনক্লুড করতে হয়েছিল। হ্যাঁ, জিমেইল আইডি ছাড়া অ্যান্ড্রয়েডের বেশ কিছু সেবা থেকেই আপনাকে বঞ্চিত হতে হবে। এমনকি এই আইডি ছাড়া আপনি প্লে-স্টোরেও এক্সেস করতে পারবেন না। যাই হোক, ধরে নিচ্ছি এক্ষেত্রে আপনি আপনার ডিভাইসে আপনার জিমেইল আইডিটি যুক্ত করেছিলেন।

জিমেইল আইডি যুক্ত হবার পরেই স্বয়ংক্রিয় ভাবে বিভিন্ন রকমের ডাটা সিংক্রোনাইজ করে নেয়। যেমন ধরুন, মেইল, কনট্যাক্টস, ক্যালেন্ডার, অ্যাপ ডাটা এবং ইত্যাদি। একইভাবে আপনার যুক্ত করা জিমেইল আইডিটিতেও এরকম কিছু ডাটা সিংক্রোনাইজ করা আছে, অর্থাৎ আপনার স্মার্টফোনের কনট্যাক্টগুলোও আপনার জিমেইল আইডিতে সংরক্ষণ করা আছে। তাই আপনার ডিভাইস থেকে মুছে গেলেও আমরা আপনার জিমেইল আইডি থেকে সেই কনট্যাক্টগুলো রিকভার করতে সক্ষম হব। এর জন্য যা করতে হবে -

কম্পিউটারের ব্রাউজার দিয়ে আপনার জিমেইল আইডিতে প্রবেশ করুন।
হাতের বাম দিকে কিছুটা বড় করে লাল কালিতে গধরষ লেখাটি দেখতে পাবেন যার পাশে একটি ড্রপ ডাউন মেন্যু থাকবে। ড্রপ ডাউন মেন্যুটিতে ক্লিক করুন।
ড্রপ ডাউন মেন্যুতে ক্লিক করার পর আপনি গধরষ এর নিচে ঈড়হঃধপঃং এবং ঞধংশং দেখতে পাবেন। ঈড়হঃধপঃং সিলেক্ট করুন। এখন আপনি আপনার কনট্যাকটগুলো মেইলের স্থানে দেখতে পারবেন আশা করি। এবার যে কনট্যাক্টগুলো রিস্টোর করতে চান সেগুলো মার্ক করুন। মার্ক করার পর বাম পাশে গধরষ এর নিচে খেয়াল করলে ড্রপ ডাউন মেন্যু সহ গড়ৎব নামের একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।
গড়ৎব এ ক্লিক করার পর জবংঃড়ৎব ঈড়হঃধপঃং নামের একটি অপশন দেখতে পাবেন। ক্লিক করুন। নিচের স্ক্রিনশটের মত একটি উইন্ডো দেখতে পাবেন।

আপনি এই রিকভারি সুবিধাটি কাস্টম থেকে প্রায় ৩০ দিনের পর্যন্ত কাস্টম রিস্টোরের সুবিধা পাবেন। এই সময়ের মধ্যে যে কনট্যাক্টগুলো মুছে যাবে সেগুলো আপনি রিকভার করতে পারবেন। সময় সিলেক্ট করে জবংঃড়ৎব অপশনে ক্লিক করলেই কনট্যাক্টগুলো রিস্টোর হতে শুরু করবে।
প্রসেসটি শেষ হবার পর আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আবার রি-সিংক্রোনাইজ করতে হবে।
সিংক্রোনাইজ করার জন্য আপনার অ্যান্ড্রয়েডের অ্যাপস ড্রয়ার থেকে ঝবঃঃরহমং-এ ক্লিক করুন। এবার অপপড়ঁহঃং-এ ক্লিক করে ঝুহপ অপশনে ট্যাপ করুন। সেখানে আপনি ঝুহপ হড়ি বাটন থেকতে পারবেন। সেই বাটনটিতে ট্যাপ করলেই আপনার কনট্যাক্টগুলো আবার আপনার ডিভাইসে ফিরে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হারিয়ে যাওয়া কনট্যাক্টস রিকভার করার পদ্ধতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ