Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ৯:০২ পিএম

ফিফা র‌্যাঙ্কিংয়ে ধীরে ধীরে উন্নতি হচ্ছে বাংলাদেশের অবস্থান। সর্বশেষ বৃহস্পতিবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এগিয়েছে এক ধাপ। ১৮৩ থেকে এখন বাংলাদেশের র‌্যাঙ্কিং ১৮২। গত ১৪ জুন ঘোষিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৮৩ নম্বরে। গত ৬ মাসে ফিফা র‌্যাঙ্কিংয়ে লাল-সবুজদের উন্নতি হলো ১০ ধাপ।

সর্বশেষ ঘোষিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এক ধাপ এগুলেও দক্ষিণ এশিয়ার শীর্ষ দেশ ভারত পিছিয়েছে দুই ধাপ। তারা দুই ধাপ পিছিয়ে এখন ১০৩তম স্থানে। এ অঞ্চলের বেশিরভাগ দেশই পিছিয়েছে। আফগানিস্তান ১৪৯, মালদ্বীপ এক ধাপ পিছিয়ে ১৫২, নেপাল ১৬৬, ভুটান ১৮৬, শ্রীলঙ্কা ২০০ এবং পাকিস্তান আছে ২০৪ তম স্থানে।

এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে ইরান। তবে ফিফা র‌্যাংকিংয়ে তারা ২০ থেকে নেমেছে ২৩তম স্থানে। এশিয়ায় দ্বিতীয়স্থানে আছে জাপান এবং তিনে দক্ষিণ কোরিয়া। এশিয়া চ্যাম্পিয়ন কাতারের অবনতি হয়েছে ৭ ধাপ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫৫তম স্থান থেকে তারা এখন ৬২তম স্থানে জায়গা পেয়েছে।

২০৪ দেশের মধ্যে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে বেলজিয়াম। তবে ফ্রান্সকে দুই নম্বর থেকে সরিয়ে সেখানে জায়গা করে নিয়েছে কিছুদিন আগে কোপা আমেরিকা জেতা ব্রাজিল। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স জায়গা পেয়েছে তৃতীয়স্থানে।



 

Show all comments
  • islam ২৫ জুলাই, ২০১৯, ১১:২৫ পিএম says : 0
    I love bangladesh
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ