Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

বিপিএলের নতুন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ৯:০৭ পিএম

এ যেন ইতিহাসের সেই বিখ্যাত প্রবাদ- ভিনি, ভিডি, ভিসি। এলাম, দেখলাম, জয় করলাম। খ্রিস্টপূর্ব ৪৭ সালে চার ঘণ্টারও কম সময়ের মধ্যে প্রায় বিনা বাধায় পন্টুস রাজ্য দখলের পর প্রখ্যাত রোমান সেনাপতি ও শাসক জুলিয়াস সিজার রোমের সিনেটকে ওই তিন শব্দে জয়ের খবর জানিয়েছিলেন। দুই হাজারেরও বেশি বছর পেরিয়ে প্রবাদে পরিণত হওয়া এ কথাটা মনে করিয়ে দিলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বিপিএলে এসেই শিরোপা জিতে বসুন্ধরা প্রমাণ করলো বাংলাদেশ ফুটবলের নতুন শক্তি তারাই। দলটি এলো, দেখলো আর জয় করলো।

বিপিএলে নিজেদের অভিষেক আসরের ২২তম ম্যাচে ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের সঙ্গে ড্র করে বসুন্ধরা কিংস বাজিমাত করলো। বৃহস্পতিবার বিকেলে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে বসুন্ধরা ১-১ গোলে ড্র করে মোহামেডানের বিপক্ষে। মোহামেডানের পক্ষে মালির ফরোয়ার্ড সুলেমানে দিয়াবাতে ও বসুন্ধরার হয়ে ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্কোস দি সিলভা একটি করে গোল করেন। এ ড্র’তে ২২ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে দু’ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন হলো বসুন্ধরা। তাদের পেছনে থাকা আবাহনীর পয়েন্ট ২৩ ম্যাচে ৫৫। এক ম্যাচ হাতে থাকা আবাহনী বৃহস্পতিবারই হয়ে গেলো সাবেক চ্যাম্পিয়ন। প্রথম লেগে মোহামেডানকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল বসুন্ধরা।

দেশের ফুটবলের সর্বোচ্চ আসরে এবার শুরু থেকেই অপ্রতিরোধ্য ছিলো বসুন্ধরা। শিরোপা জয়ের লক্ষ্যে দূর্দান্ত গতিতে ছুটেছে দলটি। জিতে নিয়েছে একের পর এক ম্যাচ। যদিও নিজেদের ২১তম ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ১-০ গোলে হেরে অপরাজিত তকমাটা খোয়াতে হয়েছে তাদের। যদি ওই ম্যাচে বসুন্ধরা না হারতো তবে তিন ম্যাচ হাতে রেখেই অপরাজিত চ্যাম্পিয়নের খেতাব পেত তারা।

শেখ কামাল স্টেডিয়ামে আগের দিন বৃষ্টি ও বজ্রপাতের কারণে মোহামেডান-বসুন্ধরার মধ্যকার দ্বিতীয় লেগের ম্যাচটি তিন মিনিট চলার পর স্থগিত হয়ে যায়। ফলে বৃহস্পতিবার বাকি ৮৭ মিনিট খেলা হয়। এই সময়ে দু’দলই একটি করে গোল পায়। বুধবার চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ঢাকা আবাহনী ২-২ গোলে ড্র করায় বসুন্ধরার সামনে সমীকরণ আরো সহজ হয়ে যায়। শিরোপা জিততে তিন ম্যাচে তাদের দরকার পড়ে ১ পয়েন্টের। যদিও মোহামেডানের বিপক্ষে কাল জয়ের লক্ষ্যেই মাঠে নামে নবাগতরা। তবে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়লেও ঠিকই ঘুরে দাঁড়িয়ে প্রয়োজনীয় পয়েন্ট তুলে নেয় বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ সেরা হয়ে বিপিএলের একাদশ আসরে খেলতে আসা দলটি। তবে নিজেদের হোম ভেন্যু শেখ কামাল স্টেডিয়ামে প্রথমার্ধে সমর্থকদের মন ভরাতে পারেনি বসুন্ধরা। প্রিয় দলকে উৎসাহ যোগাতে ঝিরঝির বৃষ্টি উপেক্ষা করে স্টেডিয়ামে উপস্থিত হলেও প্রথমার্ধে বসুন্ধরার খেলা দেখে হাতাশ হন সমর্থকরা। এই সময়ে মার্কোস দি সিলভা, ডেনিয়েল কলিনদ্রেসরা একের পর এক লক্ষ্যভ্রষ্ট শটে নষ্ট করেন বেশ ক’টি গোলের সুযোগ। ম্যাচে দু’দলই আক্রমণাতœক ফুটবল উপহার দেয়। তবে বিরতির আগে অপেক্ষাকৃত ভালো খেলে মোহামেডানই। যে কারণে তারা প্রথমে গোলও পায়। ম্যাচের ১৪ মিনিটে মোহামেডান ফরোয়ার্ড তকলিস আহমেদের শট বসুন্ধরার গোলরক্ষক ফেরালেও বিপদমুক্ত করতে পারেননি। বল যায় ফাঁকায় দাঁড়িয়ে থাকা মালির ফরোয়ার্ড সুলেমানে দিয়াবাতের পায়ে। তিনি শটে গোল করে উৎসবে ভাসান সাদাকালোদের (১-০)। এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়াতে মরিয়া ছিল মোহামেডান। ৩৫ মিনিটে অধিনায়ক জাহিদ হাসান এমিলির ক্রসে তকলিসের দুর্বল হেড প্রতিপক্ষ দলের গোলরক্ষকের গ্রিপে গেলে ব্যবধান দ্বিগুণ হয়নি। তবে প্রথমার্ধের শেষ দিকে স্বস্তির সমতা ফেরায় বসুন্ধরা। ম্যাচের ৪১ মিনিটে সোলেরার কর্নারে ছোট ডি-বক্সের মধ্যে থেকে হেডে লক্ষ্যভেদ করেন বসুন্ধরার ব্রাজিলিয়ান মিডফিল্ডার দি সিলভা (১-১)। প্রথমার্ধের যোগ করা সময়ে দি সিলভার আরেকটি প্রচেষ্টা মোহামেডান গোলরক্ষক নিজের গ্রিপে নেন। অমিমাংসিত অবস্থায় দু’দল বিরতিতে গেলে কর্দমাক্ত মাঠে দ্বিতীয়ার্ধে তাদের খেলায় তেমন ধার লক্ষ্য করা যায়নি। আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও গোল করার চেষ্টা করেনি কেউই। ফলে শেষ পর্যন্ত ১-১ ব্যবধানের ড্র ধরে রেখেই শিরোপা উৎসবে মাতে বসুন্ধরা কিংস।

২০১৬ সালে পাইওনিয়ার লিগ দিয়ে ঘরোয়া ফুটবলে যাত্রা শুরু হয় বসুন্ধরার। ওই বছর চ্যাম্পিয়ন হয়ে তৃতীয় বিভাগে উঠলেও তাদের আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন পেশাদার লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগের ২০১৭ সালের আসরে বসুন্ধরাকে খেলার সুযোগ দেয়। এখানেও সেরা বসুন্ধরা গ্রুপের দলটি। ২০১৭ সালে চ্যাম্পিয়নশিপ লিগ সেরা হয়ে প্রিমিয়ারে উঠে আসে দলটি। আর প্রিমিয়ারে অভিষেক আসরেই শিরোপা জিতে নেয়। ২০০৭ সালে বিপিএল শুরু হওয়ার পর এই প্রথম ঢাকার বাইরে শিরোপা উৎসব হলো। শিরোপা জয়ের পথে এর আগে টানা ১৪ ম্যাচ জয়ের রেকর্ড গড়ে বিপিএলের নতুন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৯ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন