Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মশলার দাম বৃদ্ধি রোধে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০১ এএম


ঈদ উল আযহার আগে সিন্ডিকেট করে পেঁয়াজ-রসুন-হলুদসহ সকল মশলার দাম বৃদ্ধিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ‘কনসাস কনজ্যুমার্স সোসাইটি’র পক্ষে অ্যাডভোকেট মো. আব্দুল মোমিন এ রিট করেন। বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চে আগামি ২৮ জুলাই রিটটি শুনানির সম্ভাবনা রয়েছে।

পিটিশনার পক্ষের কৌঁসুলি মো. আব্দুল মোমিন জানান, প্রতিবছর ঈদ উল আযহাকে সামনে রেখে অসাধুচক্র মশলার দাম বাড়িয়ে দেয়। এবারও চক্রটি পেঁয়াজের পর্যাপ্ত মজুদ থাকার পরও মূল্য দ্বিগুণ করেছে। ঈদের কয়েক সপ্তাহ আগেই রাজধানীর বাজারে পেঁয়াজের দাম হঠাৎ দ্বিগুণ হয়ে যায়। খুচরা বাজারে কয়েক দিনের ব্যবধানে ২৫ টাকার ভারতীয় পেঁয়াজ বিক্রি হয় ৪০ টাকায়। ৩০ টাকার দেশি পেঁয়াজ বিক্রি হয় ৫০-৫৫ টাকায়। বিষয়টি উল্লেখ করে গত ১৮ জুলাই বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিস পাঠানো হয়েছিল। ওই নোটিসের জবাব না দেয়ায় আমরা আইনগত পদক্ষেপ হিসেবে প্রতীকার চেয়ে রিট করেছি। রিটে সিন্ডিকেট করে যারা পেঁয়াজসহ বিভিন্ন মশলার দাম বাড়িয়েছে, নেপথ্যে যারা জড়িত তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে খাদ্য মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের (ডিএনসিআরপি) মহাপরিচালক ও  ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি)  চেয়ারম্যানসহ সংশ্ল্ষ্টিদের বিবাদী করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ