Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

বারভিডা’র নির্বাচন কাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

রিকন্ডিশন্ড গাড়ি ব্যবসায়ীদের অন্যতম সংগঠন বারভিডার দ্বিবাবার্ষিক নির্বাচন আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকেলস্্ ইমপোর্টার্স এন্ড ডিলারস্ এসোসিয়েশনের (বারভিডা) ২০১৯-২১ মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচনে এ বছর দুটি পূর্ণাঙ্গ প্যানেল নির্বাচনে অংশ নিচ্ছে। নির্বাচনে গণতান্ত্রিক পরিষদের প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন এফবিসিসিআইয়ের পরিচালক আব্দুল হক। বিপরীতে সম্মিলিত পরিষদ প্যানেলের নেতৃত্ব রয়েছেন মো. আবদুল হামিদ শরীফ। এছাড়া স্বতন্ত্রভাবে সাতজন প্রার্থী পরিচালক পদে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছেন।


বারভিডা নির্বাচন প্রসঙ্গে আব্দুল হক বলেন, স্বতঃস্ফূর্তভাবে এবারের নির্বাচনে তার প্যানেলকে ভোটাররা ভোট দিয়ে বিজয়ী করবেন। নির্বাচনের পর রিকন্ডিশনড গাড়ির মূল্য মধ্যবিত্তের নাগালের মধ্যে নিয়ে আসার উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, বিদ্যমান শুল্কে গাড়ির দাম কমবে না, কিন্তু মধ্যবিত্তের স্বপ্ন এই গাড়ি। এলক্ষ্যে রূপকল্প-২১ সামনে রেখে গাড়ির দাম কমানো প্রয়োজন। কিন্তু সেই দাম কমবে কিভাবে? তিনি জানান, কমপক্ষে ১২৭ শতাংশ পর্যন্ত শুল্কদিতে হচ্ছে গাড়ি আমদানিতে। অথচ এই শুল্ক পর্যায়ক্রমে কমিয়ে আনা হলে মধ্যবিত্তরা সহজে গাড়ি কিনতে পারবেন। জাপান থেকে বাংলাদেশে প্রায় ৪০ প্রকার মডেলের গাড়ি আমদানি হচ্ছে উল্লেখ করে আব্দুল হক বলেন, নির্বাচনের মাধ্যমে নির্বাচিত নেতৃবৃন্দ এ খাতের উন্নয়নে কাজ করবেন বলে বিশ্বাস করি। বারভিড’ার একজন ভোটার জানান, এ খাতের সার্বিক উন্নয়নে যোগ্য ও মেধাবী নেতৃত্বের কোনো বিকল্প নেই। আগামি নির্বাচন প্রতিদ্বন্দিতামূলক হবে বলে জানান তিনি। এ নির্বাচনের মাধ্যমে বারভিডা’র ২৫ সদস্যবিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটি গঠন হবে বলে বারভিডা সূত্রে জানা গেছে। রাজধানীর সেগুনবাগিচাস্থ অরনেট হোটেলে শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে নির্বাচনের ভোটগ্রহন চলবে। নির্বাচনের মাধ্যমে সংগঠনের নতুন ২৫ জন পরিচালক নির্বাচিত হবেন, পরবর্তীতে নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে একজনকে সভাপতি, ৩ জনকে সহ-সভাপতিসহ বিভিন্ন পদে মনোনীত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন