Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান ২০২০ সালে চাঁদে মহাকাশচারী পাঠাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:২৮ এএম

২০২০ সালের মধ্যে পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে মহাকাশচারী পাঠাবে পাকিস্তান। বৃহস্পতিবার ইসলামাবাদ একথা ঘোষণা করেছে। এই প্রথম এ ধরনের পরিকল্পনা নিল তারা। ভারত চাঁদে চন্দ্রাযান পাঠানোর ৩ দিনের মাথায় তাদের চিরশত্রæ পাকিস্তানের কাছ থেকে মহাকাশচারী পাঠানোর ঘোষণা এল। চীনের উপগ্রহ উৎক্ষেপণ প্রক্রিয়া ব্যবহার করেই এই মহাকাশচারী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।
পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরি গতকাল ঘোষণা করেন চাঁদে এবার প্রথম মহাকাশচারী পাঠাবেন তারা। আর এই উদ্যোগ বাস্তবায়িত করা হবে ২০২২ সালের মধ্যে। ইতোমধ্যে মহাকাশচারী পাঠানোর জন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে ইসলামাবাদ। চলছে প্রশিক্ষণের পালাও। ২০২০ সালের ফেব্রæয়ারি মাসের মধ্যেই যে মহাকাশচারী পাঠানো হবে, তাঁকে নির্বাচিত করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।
এদিন ফাওয়াদ চৌধুরি বলেন, এই ঘোষণা পাকিস্তানের মাথায় আরো এক গর্বের পালক যুক্ত করল। ৫০ জনকে বেছে নেয়া হয়েছে। তাদের মধ্যেই প্রশিক্ষণ প্রক্রিয়া শুরু হয়েছে। সেখান থেকেই বেছে নেয়া হবে মহাকাশচারীকে, যিনি পাকিস্তানের হয়ে চাঁদের মাটিতে প্রথমবার পা রাখবেন।
প্রাথমিকভাবে এই ৫০ জনের মধ্যে থেকে ২৫ জনকে বেছে নেয়া হবে। তারপর চ‚ড়ান্ত বাছাইয়ের কাজ চলবে বলে জানা গেছে। এ পরিকল্পনা সফল হলে মহাকাশ যাত্রার ইতিহাসে পাকিস্তানের কাছে বড়সড় প্রাপ্তি হবে বলে ট্যুইট করে জানিয়েছেন মন্ত্রী। সূত্রের খবর, পাকিস্তান বিমানবাহিনী এই প্রকল্পে বিশেষভাবে কাজ করছে। মহাকাশচারী নির্বাচন প্রক্রিয়া মূল ভ‚মিকা নিয়েছে পাকিস্তানের বিমানবাহিনী।
১৯৬১ সালে পাকিস্তানের জাতীয় মহাকাশ সংস্থা স্পেস অ্যান্ড আপার অ্যাটমসফেয়ার রিসার্চ কমিশন গঠন করা হয়েছে। চৌধুরী ফাওয়াদ বলেন, তাদের এই মিশনের জন্য পাকিস্তান ও চীনের মধ্যে একটি চুক্তি হয়েছে। কারণ পাকিস্তানের নিজেদের কোনো উৎক্ষেপণ স্থাপনা নেই। সেক্ষেত্রে তারা চীনের স্থাপনা ব্যবহার করবেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 



 

Show all comments
  • Deep ২৬ জুলাই, ২০১৯, ১০:৩২ এএম says : 0
    পাকিস্তান এর ক্রেডিট টা কোথায় এখানে ........ রকেট টাও চীন এর :) !!!!!!!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ