Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শিগগিরই

আলোচনা অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:২৮ এএম


রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শিগগিরই শুরু হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, মিয়ানমার এ সমস্যা সৃষ্টি করেছে, তাদেরই এর সমাধান করতে হবে।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
‘স্থানীয় স¤প্রদায়ের ওপর রোহিঙ্গা শরণার্থী সংকটের প্রভাব’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই)। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শিগগিরই শুরু হবে বলে আমার প্রত্যাশা। আমি সব সময় আশাবাদী মানুষ। তবে মিয়ানমার এর আগে বারবার প্রতিশ্রæতি দিয়েও কথা রাখেনি।
ড. মোমেন বলেন, রোহিঙ্গাদের অবশ্যই নিজদেশে ফিরে যেতে হবে। আমি অনেককেই বলেছি, তোমরা কিছু রোহিঙ্গাকে তোমাদের দেশে আশ্রয় দাও। কিন্তু কোনো দেশই একজন রোহিঙ্গাকেও নিতে রাজি হয়নি।
তিনি বলেন, রোহিঙ্গা সংকটে চীন-রাশিয়া আমাদের সঙ্গে আছে। প্রধানমন্ত্রীর স¤প্রতি চীন সফরকালে রোহিঙ্গা সংকট সমাধানে চীন রাজনৈতিকভাবে অঙ্গীকার করেছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআরআই চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার। এতে আরও বক্তব্য রাখেন ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ সুদীপ্ত মুখার্জী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. সিআর আবরার, পিআরআই নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন