Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রে আবারও চালু হচ্ছে মৃত্যুদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১:৫৪ পিএম

প্রায় ১৬ বছর পর যুক্তরাষ্ট্রে আবারও চালু হচ্ছে মৃত্যুদণ্ড। বৃহস্পতিবার প্রায় দুই দশক ধরে বন্ধ রাখা সর্বোচ্চ শাস্তির এই বিধান আবার চালু করার নির্দেশ দেয় দেশটির বিচার বিভাগ। সেই সঙ্গে অবিলম্বে প্রথম পাঁচ মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির শাস্তি কার্যকর করার নির্দেশও দেয়া হয়েছে।

এক বিবৃতির মাধ্যমে অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার জানিয়েছেন, এদিন দুই কক্ষে জনপ্রতিনিধিদের সমর্থনে মৃত্যুদণ্ড কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। নির্দেশে সই করেছেন প্রেসিডেন্টও।

যুক্তরাষ্ট্রে শেষবার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ২০০৩ সালে। এরপর থেকে বিষাক্ত ইনজেকশনে ব্যবহৃত রাসায়নিক ঘিরে আইনি সমস্যার কারণে সরকার সর্বোচ্চ শাস্তি কার্যকর করতে পারেনি। সম্প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাদক পাচারকারী এবং গণহত্যাকারীদের ক্ষেত্রে মৃত্যুদণ্ড কার্যকর করার হার বাড়ানোর পক্ষে মত দেন। তার মতকে গুরুত্ব দিয়েই এ বিষয়ে উদ্যোগী হয় মার্কিন বিচার বিভাগ।

বিচার বিভাগের হিসাব অনুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কারাগারে মোট ৬২ জন মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি রয়েছেন। এদের মধ্যে অন্যতম ২০১৩ সালে বোস্টন ম্যারাথনে বোমা বিস্ফোরণের মূল পরিকল্পনাকারী জোখার সারনায়েভ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুদণ্ড

১৯ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ