Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

ভারতে রাস্তায় নামাজে নিষেধাজ্ঞা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ৪:৪৫ পিএম

রাস্তায় নামাজ পড়া বন্ধ করে দিয়েছে ভারতের উত্তরপ্রদেশের আলিগড় প্রশাসন। মুসলিমরা রাস্তার ওপর নামাজ আদায় করায় গত কয়েক দিন ধরে প্রতি শনি ও মঙ্গলবার রাস্তায় বসে হনুমান চালিশা পাঠ করছিল কয়েকটি হিন্দু সংগঠন। একই সঙ্গে মহাআরতিও করা হচ্ছিল।

প্রশাসন জানায়, দুই ধর্মের মধ্যে এমন পরিস্থিতির কারণে সব কিছুই বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে আগাম অনুমতি ছাড়া রাস্তার ওপর শুক্রবারের নামাজ আদায়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

জেলা প্রশাসক সিবি সিং বলেন, প্রত্যেকেরই তাদের নিজেদের ধর্মীয় আচার পালনের অধিকার রয়েছে। তবে তা তারা করবেন নিজেদের ধর্মীয় স্থানে, রাস্তার ওপর নয়। রাস্তায় ধর্মীয় কার্যকলাপ পালন করা হলে তাতে আইনশৃঙ্খলা বিঘ্নিত হতে পারে।

তিনি আরও জানিয়েছেন, নামাজ আদায়সহ সব ধরনের ধর্মীর কার্যকলাপের ক্ষেত্রে একই নির্দেশিকা জারি থাকবে। শুধু ঈদের মতো বিশেষ অনুষ্ঠানে যেখানে প্রচুর মানুষ জড়ো হন, সে ক্ষেত্রে ছাড় দেয়া হবে।

রাস্তায় নামাজ আদায় করায় চলতি মাসে প্রতি শনি ও মঙ্গলবার মন্দিরগুলোর সামনের রাস্তায় বসে হনুমান চালিশা পাঠ করে বজরং দলের মতো বিভিন্ন সংগঠন। তাতে বহু মানুষ যোগ দেয়ায় যান চলাচল বিঘ্নিত হয়।

এ ছাড়া গত শনিবার মহাআরতি ও হনুমান চালিশা পাঠে অংশ নেন আলিগড়ের সাবেক মেয়র তথা বিজেপি নেতা শকুন্তলা ভারতী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নামাজ


আরও
আরও পড়ুন