Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

লড়াই করছেন মুশফিক-সাব্বির

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ৯:২৭ পিএম

দলীয় ৩৯ রানের মাথায় ৪ উইকেট পতণের পর লড়াই করে যাচ্ছেন মুশফিক-সাব্বির। এই দুই ব্যাটসম্যান এখন অিবধি ৬২ রান যোগ করেছেন। সাব্বির ৩৬ রানে ও মুশফিক ২০ রানে অপরাজিত আছেন। মূলত তাদের ব্যাটের দিকেই তাকিয়ে আছে সমর্থকরা। ইনিংসের ২১তম ওভারে দলীয় একশও পেরিয়ে যায় তাদের কল্যাণে।

দলীয় সংগ্রহ ২০ ওভারে ৪ উইকেটে ১০১ রান।

ফিরে গেলেন মাহমুদউল্লাহও

ইনিংসের ১২তম ওভারে কুমারার বলে থার্ড ম্যানে উড়িয়ে মারতে গিয়ে সিলভার হোতে ক্যাচ দিয়ে ফেরেন মাহমুদউল্লাহ। ব্যক্তিগত ৩ রানে ফিরে গিয়ে দলকে অনেকটাই বিপদে ফেললেন এই সিনিয়র ক্রিকেটার। এরপর দলীয় ৫০ রান পূর্ণ হয় ১৫তম ওভারে। সাব্বির ৫ রানে ও মুশফিক ৭ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৪ ওভারে ৪ উইকেটে ৫৫ রান। জয়ের জন্য আরও প্রয়োজন ২৬০ রান।

মিঠুন-সৌম্যর বিদায়ে ব্যাকফুটে বাংলাদেশ

পরপর দুই ওভারে ৭ বলের ব্যবধানে ফিরে গেলেন মিঠুন ও সৌম্য। ব্যক্তিগত ১০ রানে প্রদিপের বলে লেগবিফোর হয়ে ফিরে যান মিঠুন। পরের ওভারে মালিঙ্গার বলে বোল্ড হন ১৫ রান করা সৌম্য। বাংলাদেশ ইনিংসের একমাত্র রিভিউটিও হারায় ৮ম ওভারের তৃতীয় বলে। এই দুই উইকেট পতণে ম্যচে ব্যাকফুটে বাংলাদেশ। মুশফিক ও মাহমুদউল্লাহ নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আছেন।

দলীয় সংগ্রহ ৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩০ রান।

রিভিউ হারাল শ্রীলঙ্কা

তৃতীয় ওভারের প্রথম বলেই সৌর বিরুদ্ধে লেগবিফোরের আবেদন করেন মালিঙ্গা। আম্পারের সাড়া না পেয়ে রিভিউ নেয়ে লঙ্কানরা। কিন্তু বলটি পিচ করেছিল লেস্ট্যাম্পের বাইরে। বহাল থাকে আম্পায়ারের সিদ্ধান্ত। রিভিউ হারায় স্বাগতিকরা।

প্রথম ওভারেই মালিঙ্গার ধাক্কা

ক্যারিয়ারের শেষ ওয়ানডে ম্যাচের প্রথম ওভারেই টাইগার দলপতি তামিমকে ইয়র্কার বলে বোল্ড করে ফেরালেন মালিঙ্গা। বড় লক্ষ্য তাড়ায় তামিমের বিদায়ে চাপে পড়ল সফরকারিরা। ফেরার আগে কোন রান করতে পারেননি এই বাহাতি। সৌম্য ও মিঠুন দুচনেই শূণ্য রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১ ওভারে ১ উইকেটে ১ রান।

পাহাড় ডিঙাতে হবে বাংলাদেশকে

টসে জিতে ব্যাটিং নিয়ে টপ অর্ডার ব্যাটসম্যানদের দাপটে ৩১৪ রানের পাহাড় গড়েছে শ্রীলঙ্কা। কুশল ১১১ রান করে দলের বড় সংগ্রহের ভীত গড়ে দেন। এরপর করুনানত্নে, মেন্ডিস, ম্যাসুথসহ বাকি ব্যাটসম্যানদের ছোট ছোট সংগ্রহে বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা।

শুরুতে খুব একটা চেপে ধরতে না পারলেও শেষের দিকে টাইগার বোলাররা জ্বলে উঠেছিলেন। শেষ ওভারে সিলভাকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট তুলে নেন শফিউল।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৩১৪/৮ (৫০ ওভার) (ফার্নান্দো ৭, করুনারত্নে ৩৬, কুশল ১১১, মেন্ডিস ৪৩, ম্যাথুস ৪৮, থিরিমান্নে ২৫, থিসারা ২, সিলভা ১৮, মালিঙ্গা ৬*, প্রদিপ ০*; শফিউল ৯-০-৬২-৩, মিরাজ ৯-০-৫৬-১, রুবেল ৯-০-৫৪-১, মোসাদ্দেক ৭-০-৪৫-০, মুস্তাফিজ ১০-০-৭৫-২, সৌম্য ৫-০-১৭-১, মাহমুদউল্লাহ ১-০-৪-০)

ম্যাথুসকে ফেরালেন মুস্তাফিজ

ব্যক্তিগত ৪৮ রানে মুস্তাফিজের দ্বিতীয় শিকারে পরিনত হন ম্যাথুস।রান বাড়ানোর জন্য উড়িয়ে মেরে সাব্বিরের হাতে ধরা পড়েন তিনি।

শফিউলের দ্বিতীয় শিকার থিসারা

৪৬ ওভারের ২য় বলে সৌম্যর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান থিসারা। ২ রানে তাকে ফিরিয়ে ম্যাচে নিজের দ্বিতীয় শিকার তুলে নেন শফিউল।

মুস্তাফিজের প্রথম শিকার থিরিমান্নে

ম্যাচের ৪৫তম ওভারে থিরিমান্নেকে ডিপ মিড উইকেটে সৌম্যর ক্যাচে পরিণত করেন মুস্তাফিজ। ফেরার আগে ২৫ রান করেন এ বাহাতি। ম্যাথুস ৩৫ রানে অপরাজিত আছেন। থিসারা ক্রিজে নতুন এসেছেন। তিনি খেলছেন ২ রানে।

দলীয় সংগ্রহ ৪৫ ওভারে ৫ উইকেটে ২৭৫ রান।

মেন্ডিসের বিদায়ে ম্যাচে ফিরল বাংলাদেশ

রুবেলের বলে মুশফিকের হতে ক্যাচ দিয়ে ফিরে যান মেন্ডিস। ৪৩ রানে তার বিদায়ে ম্যাচে ফিরে এসেছে বাংলাদেশ। উল্লেখ্য, মেন্ডিসের আউটে আম্পায়ার সাড়া না দিলেও তিনি নিজেই মাঠের বাইরে চলে যান। ম্যাথুস ৩ রানে ও থিরিমান্নে ০ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ৩৪ ওভারে ৪ উইকেটে ২১২ রান।

সেঞ্চুরিয়ান কুশলকে ফেরালেন সৌম্য

দারুন খেলতে থাকা কুশলকে মুস্তাফিজের তাবন্দী করে ফিরিয়ে দিলেন সৌম্য। আউট হওয়ার আগে মাত্র ৯৯ বলে ১১১ রানের ইনিংস খেলেন তিনি। ১৭টি চার ও একটি ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি। ম্যাথুস ১ রানে ও মেন্ডিস ৪২ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ৩৩ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২০৮ রান।

কুশলের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে লঙ্কানরা

ইনিংসের শুরুতেই ফার্নান্দো ফিরে যান। তারপর ব্যাট করতে আসেন কুশল। তার ব্যাটিংয়ে দিশেহারা হয়েছে টাইগার বোলাররা। মাত্র ৮৪ বলেই নিজের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন তিনি। তার ব্যাটে বড় সংগ্রহের আশা দেখেছে স্বাগতিকরা। মেন্ডিস অপরাজিত আছেন ২৯ রানে।

দলীয় সংগ্রহ ২৮ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮৪ রান।

জীবন পেলেন মেন্ডিস

ইনিংসের ২৭তম ওভারের তৃতীয় বলে মেন্ডিসের ক্যাচ ফেলে দেন মাহমুদউল্লাহ। বোলিংয়ে থাকা সৌম্য তার প্রথম উইকেট লাভ থেকে বঞ্চিত হন।

দেড়শ পেরুল শ্রীলঙ্কা

ইনিংসের ২৩তম ওভারে মুস্তাফিজ দিলেন ১২ রান। তাতেই দলীয় দেড়শ পূর্ণ হয় স্বাগতিকদের। লঙ্কান ব্যাটিংয়ের মূল ভরসা কুশল খেলছেন ৮৭ রানে। মেন্ডিস অপরাজিত আছেন ২৩ রান নিয়ে।এই দুই ব্যাটসম্যানের মধ্যে পঞ্চাশ রানের জুটিও পেরিয়েছে। সফরকারি বাংলাদেশ এখন প্রচন্ড চাপের মধ্যে পড়ে গেছে। দ্রুত উইকেট তুলে নেয়া ছাড়া কোন বিকল্প নেই।

দলীয় সংগ্রহ ২৩ ওভারে ২ উইকেটে ১৬৪ রান।

জুটি ভাঙলেন মিরাজ

কুশল-করুনারত্নের ৯৭ রানের জুটি ভাঙলেন মিরাজ। ব্যক্তিগত ৫ম ওভারের শেষ বলে সুইপ খেলতে গিয়ে মুস্তাফিরে ক্যাচে পরিণত হয়ে মাঠ ছাড়েন তিনি। ফেরার আগে ৩৬ রান করেন লঙ্কান দলপতি। অপরপ্রান্তে কুশল ব্যক্তিগত ১৫তম ফিফটি রান পূর্ণ করে ক্রিজে আছেন। মেন্ডিস ০ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ১৫ ওভারে ২ উইকেটে ১০৭ রান।

রিভিউ নিয়ে বাঁচলেন কুশল

শফিউলের অফস্ট্যাম্পের হালকা বাইরের একটি লেন্থ বলে ব্যাটের পাশ কাটিয়ে চলে যায় উইকেটরক্ষকের গ্লাভসে। শফিউলের আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার আউট দিলে সঙ্গে সঙ্গে রিভিউ নেন কুশল। পরে দেখা যায় বলটি ব্যটের স্পর্শেই করেনি। ফলে বেঁচে যান কুশল। তিনি তখন ৩৯ রানে ব্যাট করছিলেন।

কুশল-করুনারত্নে জুটি ভোগাচ্ছে বাংলাদেশকে

শফিউলের হাত ধরে দ্রুত প্রথম উকেট পতণের পর ক্রিজে জমে উঠেছে কুশল-করুণারত্নে জুটি। ইনিংসের ৮ম ওভারেই দলীয় পঞ্চাশ রান পেরিয়ে যায় লঙ্কানরা। সফরকারিদের ভুগিয়ে এই দুই ব্যাটসম্যান যোগ করেছেন ৫৩ রান। কুশল ২৭ রানে ও করুনারত্নে ২৮ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৯ ওভারে ১ উইকেটে ৬৩ রান।

ফারানান্দোকে ফেরালেন শফিউল

রিভিউ হারানোর ওভারের পঞ্চম বলে ফার্নান্দোকে দ্বিতীয় স্লিপে সৌম্যর হাতে তুলে দিয়ে প্রথম উইকেটের পতন ঘটান এই পেসার। ফেরার আগে তিনি ৭ রান করেন। করুনারত্নে ৩ রানে ও কুশল ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩ ওভারে ১ উইকেটে ১০ রান।

রিভিউ হারাল বাংলাদেশ

ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই লেগফিারের জন্য জোড়ালো আবেদন করেন বোলার শফিউল। কিন্তুৃ আম্পায়ার তাতে সাড়া না দেয়ায় তামিমকে রিভিউ নিতে অনুরোধ জানান। পরে রিভিউতে দেখা য়ায়, বলটি পিচ করেছে অফস্ট্যাম্পের বাইরে এবং আঘাত হেনেছে লেগ স্ট্যাম্পের বাইরে। তাতে্ে িঅনর্থক রিভিউ খোয়ায় বাংলাদেশ।

টস হেরে বোলিংয়ে বাংলাদেশ

বিশ্বকাপটা টাইগারদের মোটেও ভালো যায়নি। সে ব্যর্থতা ঢাকার মিশনে এবার শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে এদিনের শুরুটা ভালো হয়নি টাইগারদের। টস হেরেছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। লঙ্কান অধিনায়ক দিমুথ কারুনারত্নে টস জিতে বেছে নিয়েছেন ব্যাটিং। অর্থাৎ প্রথমে ফিল্ডিং করতে হবে বাংলাদেশকে। বাংলাদেশ সময় বেলা ৩টায় শুরু হবে ম্যাচটি।

দীর্ঘদিন পর দলে সুযোগ পেয়েই মূল একাদশে সুযোগ করে নিয়েছেন পেসার শফিউল ইসলাম। অন্যদিকে লঙ্কানরা তাদের একাদশে রেখেছে চার পেসার।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা, অভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাসুথ, লাহিরু থিরিমান্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, রুয়ান প্রদিপ, লাহিরু কুমারা, লাসিথ মালিঙ্গা।

মালিঙ্গার শেষ ম্যাচ

এই সিরিজের প্রথম ম্যাচ খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন লঙ্কান ইতিহাসের অন্যতম সেরা পেসার লাথিস মালিঙ্গা। মালিঙ্গার বিদায়ী ম্যাচ বলে কলম্বোয় সব আলো তাকে ঘিরেই। এরমধ্যেও লাগানো হয়েছে বিশাল সব প্লাকার্ড। প্রেমাদাসা স্টেডিয়ামের সব টিকেট এরমধ্যেই বিক্রি হয়ে গেছে। ম্যাচের একদিন আগে অধিনায়ক করুণারত্নেও জানিয়েছিলেন, মালিঙ্গার শেষ ম্যাচ জয়ে রাঙাতে চান তারা।

জয়ে চোখ বা্ংলাদেশের

চোটের কারণে নেই অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সহ-অধিনায়ক সাকিব আল হাসানও নেই ব্যক্তিগত কারণে। বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তামিম বলেছেন, সিরিজ জয়ে চোখ থাকলেও আপাতত দলের লক্ষ্য প্রথম ম্যাচ জয়। সেটির জন্য আগে ব্যাটিং হোক বা বোলিং, শুরুটা ভালো করতে চায় তার দল।

পরিসংখ্যান:

মোটম্যাচ: ৪৫

শ্রীলঙ্কা জয়ী: ৩৬

বাংলাদেশ জয়ী: ৭

পরিত্যক্ত: ২

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ ২০১৯

৩১ জুলাই, ২০১৯
৩১ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ