Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাড়ির আঙিনায় গাছ লাগালে হোল্ডিং চার্জ ১০ শতাংশ মওকুফ -সাঈদ খোকন

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘পরিচ্ছন্ন ক্যাম্পাস আমাদের অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এখন থেকে প্রতিমাসের প্রথম রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান চালাবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এই কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।
গতকাল সোমবার দুপুরে এ কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।
সাঈদ খোকন বলেন, ঢাকা শহরকে পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তোলার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখতে ঢাবি ছাত্রলীগের এই ব্যতিক্রমী উদ্যোগের জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। দক্ষিণ সিটি সব সময় তাদের পাশে থাকবে।
বাড়ির আঙিনায় গাছ লাগানো হলে হোল্ডিং চার্জ ১০ শতাংশ মওকুফের ঘোষণা দিয়ে সাঈদ খোকন বলেন, আপনারা গাছ লাগাবেন। অন্যকেও গাছ লাগাতে উদ্বুদ্ধ করবেন, যাতে আগামী প্রজন্ম একটি সবুজ ও দূষণমুক্ত পরিবেশে বেড়ে উঠতে পারে।
শহরকে পরিচ্ছন্ন রাখার জন্য ঢাবি শিক্ষার্থীদের আহŸান জানিয়ে তিনি বলেন, আমরা বাসার চেয়ে বাইরে বেশি থাকি। বাসাটা আমরা যেভাবে গুছিয়ে রাখি সেভাবে আমাদের শহর ক্যাম্পাস গুছিয়ে রাখতে হবে। আজকে ক্যাম্পাস থেকে পরিচ্ছন্নতার উদ্যোগ শুরু হয়েছে। আমরা চাই তা পুরো ঢাকা শহরে ছড়িয়ে পড়বে।
বুডিগঙ্গায় নতুন রূপ আনার ঘোষণা দিয়ে তিনি বলেন, বুডিগঙ্গার কুল ঘেঁষে গড়ে ওঠেছিল এই শহর। এখন করুণ অবস্থা বুডিগঙ্গার। সবাইকে সাথে নিয়ে বুড়িগঙ্গা নবরূপে সাজাতে চাই। এই বছরের শেষ নাগাদ বুডিগঙ্গার হারানো সৌন্দর্য ফিরিয়ে আনবার শুরুটা আমরা করব।
অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, আমরা এই পরিবেশকে অনেক সুন্দর রাখতে পারি। আমরা আমাদের পরিবেশকে পরিষ্কার রাখব। আমাদের পাশে অন্য ছাত্রদেরকেও আমরা এ ব্যাপারে সচেতন করে তুলব।
ময়লা ডাস্টবিনে ফেলার আহŸান জানিয়ে তিনি বলেন, আমরা নিজেরা যদি ক্যাম্পাসে ময়লা না ফেলি তাহলে পরিষ্কার করার প্রয়োজন পড়ে না।
ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সের সঞ্চলনায় অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমুখ।
সমাবেশ শেষে ছাত্রলীগ নেতাকর্মীরা ঝাড়– হাতে পুরো ক্যাম্পাস পরিষ্কার করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাড়ির আঙিনায় গাছ লাগালে হোল্ডিং চার্জ ১০ শতাংশ মওকুফ -সাঈদ খোকন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ