Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রাজনীতির পাশাপাশি দেশ গড়ার কাজেও যুবলীগকে ভূমিকা রাখতে হবে : ড. মোমেন

১৪ বছর পর হলো সিলেট মহানগর যুবলীগের সম্মেলন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ৭:১৭ পিএম

দীর্ঘ ১৪ বছর পর অনুষ্ঠিত হলো সিলেট মহানগর যুবলীগের সম্মেলন। শনিবার (২৭ জুলাই) বেলা ৩টায় সিলেটের ঐতিহাসিক রেজিস্ট্রারি মাঠে সম্মেলনের উদ্বোধন করেন যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে শুরু হওয়া এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, যুবলীগ আমাদের সম্পদ। যুবলীগকে রাজনীতির পাশাপাশি দেশ গড়ার কাজেও ভূমিকা রাখতে হবে। বাংলাদেশের সবচেয়ে বড় সম্পদ হল মানব সম্পদ। আর এই মানব সম্পদ যদি আমরা যথাযথভাবে কাজে লাগাতে পারি তবে অচিরেই বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে।
মন্ত্রী আরো বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) তাদের জরিপে বলছে, এশিয়ার ৪৫ দেশের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি এখন সর্বোচ্চ। যে পাকিস্তান আমাদেরকে বঞ্চিত করে তাদের সম্পদ বাড়িয়েছে, সেই পাকিস্তান এখন বাংলাদেশ থেকে বহুগুণ পেছনে। তারা বাংলাদেশের সাফল্যে ঈর্ষান্বিত। তারা এখন বাংলাদেশ হতে চায়। এটা আমাদের সরকারের অর্জন।

তিনি বলেন, আমাদের সামনে এখন অনেক চ্যালেঞ্জ। আমাদের নারী পুরুষের ক্ষমতায়ন করতে হবে, সামাজিক বৈষম্য দূর করে দারিদ্রমুক্ত সমাজ গড়তে হবে। প্রযুক্তি ও যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে আমাদের যুব সমাজকে দক্ষ মানব সম্পদে রুপ দিতে হবে। তবেই আমারা ২০৪০ সালের মধ্যে উন্নত রাষ্ট্র গড়তে পারবো। আর এই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশানুসারে কাজ করতে হবে যুবলীগকে।
সিলেট মহানগর যুবলীগের আহ্বায়ক আলম খান মুক্তির সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক মুশফিক জায়গীরদার ও সেলিম আহমদ সেলিমের সঞ্চালনায় সম্মেলনে উদ্বোধকের বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী।
উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে, আর দেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে প্রধান ভুমিকা রাখতে হবে যুবলীগকে।
তিনি আরো বলেন, বাংলাদেশ একসময় ক্ষুধা, দারিদ্র, মঙ্গার দেশ হিসেবে পরিচিতি পেয়েছিল বিশ্বের কাছে। বিগত দুই মেয়াদে শেখ হাসিনার উন্নয়নমূখী নীতির কারণে বর্তমানে বাংলাদেশ একটি সম্ভাবনাময় অর্থনীতির দেশ। বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। আর এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে কর্মদক্ষ ও দেশপ্রেমিক যুবকদের ভূমিকা রাখতে হবে। তাই তিনি যুবলীগকে এক্ষেত্রে এগিয়ে আসার আহ্বান জানান।

সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ড. আহমদ আল কবির, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক আতিক, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এড. লুৎফুর রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. মোমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ