Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

প্রশ্ন : আমার মোবাইলে কে জানি একশ’ টাকা ফ্লেক্সি পাঠায়। মনে হয় পরিচিত কেউ পাঠায়নি এবং কেউ ফোনও করেনি। এ অবস্থায় আমি কি সেই টাকা খরচ করতে পারব? খরচ করতে না পারলে কী করব?

আফনান মামুন
বি.বাড়িয়া

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ৮:২৩ পিএম

উত্তর : আপনার জন্য এ টাকা খরচ করা তখনই জায়েজ হবে, যখন আপনি কেউ দাবি করলে সেটি ফেরত দিতে সম্মত থাকেন। এভাবে এক বছর-দুই বছর চলে যাওয়ার পর তার নামে এ টাকা দান করে দেবেন। এরপরও যদি দাবি তোলা হয় তখন আবার দিয়েও দেবেন। দান করার শর্তে এ টাকা ব্যবহার করা আপনার জন্য বৈধ হবে।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • Dilwar ২৮ জুলাই, ২০১৯, ১২:১৮ এএম says : 1
    I want to make house and don't have enough money. Spoke with ISLAMIC BANK. They are agree to finance. I asked it is fully HALAL or not, they said it;s 100% under SHARIA LAW. I spoke with AWKAF,They also given permission, but some of my friends they are very religious they not agree with that. Please let me know as per Quran and Sunnah it is permit or not.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :


আরও
আরও পড়ুন

প্রশ্ন : কিছুদিন আগে আমার স্ত্রী আমাকে বলে যে, আমি যেন আমার দুধের শিশুকে আমার সাথে নিয়ে যাই। এ কথার উত্তরে আমি তাকে বলি, ‘তোমার মতো মায়ের আমার দরকার নাই, যে তার দুধের শিশুকে অন্যের কাছে ছেড়ে যায়।’ উল্লেখ্য যে, তখন আমার স্ত্রীর হায়েজ (মাসিক) চলছিল। পরে অবশ্য আমার কথা ফিরিয়ে নিয়ে আমি বলি যে, ‘তোমার দরকার আছে’। এখন প্রশ্ন হলো, একথার দ্বারা কি আমার স্ত্রী তালাক হয়ে গেছে। আর উপরোক্ত কথা যখন বলি, তখন আমার তালাকের নিয়ত ছিল কি না, এখন আর খেয়াল নেই।

উত্তর : যেহেতু খেয়াল নেই, তাই তালাক না হওয়ারই কথা। এরপরও যদি হয়ে থাকে তাহলে সেটি ছিল প্রত্যাবর্তনযোগ্য এক তালাক। যা স্ত্রীকে কমবেসী ৩ মাসের

এ বিভাগের অন্যান্য সংবাদ