Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তানে ইরানি ড্রোন জব্দ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১১:৫৯ পিএম

ইরান ও আফগানিস্তান সীমান্তে পাকিস্তানের চাগেই জেলায় একটি বিদেশি ড্রোন জব্দ করার কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। বিশ্লেষকদের বরাত দিয়ে সউদীর দৈনিক আরব নিউজের খবর বলছে, ওই ড্রোনটি সম্ভবত ইরানের।

আঞ্চলিক উপকমিশনার ফাতেহ খান খাজ্জাক বলেন, একটি ড্রোন পাওয়া গেছে। চাগেই জেলার তুজগি ওয়াহ অঞ্চলে এটি পাওয়া গেছে। মঙ্গলবার বেলুচিস্তান সরকারের এক কর্মকর্তা বলেন, রেকো ডিক স্বর্ণ ও কপার খনির থেকে মাত্র কয়েক মাইল দূরে ওই ড্রোনটি পাওয়া যায়। তবে প্রযুক্তিগত কারণেই কেবল সেটি অবতরণ করেছে, এমন দাবি তিনি প্রত্যাখ্যান করেছেন। ইতিমধ্যে এটি সীমান্ত বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, একটি প্যারাসুটের সহায়তায় ড্রোনটি নামানো হয়। এটি ব্যবহারিক অবস্থার ভেতরেই ছিল। ড্রোনটি উড়ছিল বলে তিনি জানান। যেখানে ড্রোনটি পাওয়া গেছে, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশ থেকে সেটি আধঘণ্টার পথ। চ্যাগি-১ নামের পরিচিত ওই অঞ্চলটি। ১৯৯৮ সালের ২৮ মে মাসে সেখানে ভূগর্ভে একইসময় পাঁচটি পরমাণু বোমার পরীক্ষা চালায় পাকিস্তান। তবে ড্রোনটি কাদের জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, ড্রোনটিতে কোনো মনোগ্রাম কিংবা দেশের পতাকা নেই। কাজেই এটির মালিকানা কাদের, তা বলতে পারছি না। এটির উৎস নির্ধারণে তদন্ত চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন