Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপগঞ্জে পেপার মিলের গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ১, আহত-৪

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১১:৫৯ পিএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পারটেক্স পেপার কারখানায় গ্যাসের পাইপ লাইন ফেটে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলেই এবাদত হোসেন (৩৮) নামে এক ওয়েল্ডার নিহত হয়েছেন। এসময় আরো ৪ জন গুরুতর আহত হয়েছে। আহতদের মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে উপজেলার হাটাবো এলাকার পারটেক্স পেপার মিলে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।
নিহত এবাদত খুলনা জেলার দৌলতপুর থানার মহেশ^রপাশা এলাকার মৃত বেলায়েত হোসেনের ছেলে। আহতরা হলেন, কুমিল্লা জেলার মুরাদ নগর থানার কানাতুয়া এলাকার মৃত আবু তালেবের ছেলে আতিকুল্লাহ মিঠু, নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার মাধবসিং এলাকার আব্দুল মতিনের ছেলে মহসীন, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার আতলাশপুর এলাকার সামসুল হকের ছেলে আবু তাহের ও বাবুল ওরফে ক্যাপ বাবুল। তারা স্থানীয় বিভিন্ন ফ্যাক্টরিতে গ্যাসের ঠিকাদারের কাজ করতেন।

কারখানা কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে কাঞ্চন ফায়ার সার্ভিসের ইনচার্জ আব্দুল মান্নান জানান, পারটেক্স পেপার মিলের মালিকপক্ষ নতুন সংযোগ নেয়ার জন্য ঠিকাদার বাবুল ওরফে ক্যাপ বাবুলকে নিয়োগ করে। তিতাস গ্যাস অফিস থেকে নিয়মনুযায়ী গ্যাস সংযোগের অনুমোতি নেয়া হয়। ১৫০ পিএসআইজি প্রেসারের লাইনের ফাইলটি অনুমোদন করা হয়। শনিবার বেলা পোনে ৩ টার দিকে নির্মাণাধীন আরএমএস কক্ষে বাবুল ও তার লোকজন পাইপ লাইনে গ্যাসের পার্জিং এর কাজ করছিল। এসময় হঠাৎ করে গ্যাসের লাইনের পাইপ ছুটে এবং ফেটে গিয়ে বিস্ফোরিত হয়। এসময় আরএমএস কক্ষের টিনের চালা ও দেয়াল ভেঙে যায়। গ্যাসের হাওয়া প্রায় ১০ থেকে ১৫০ ফুট উচুঁতে উঠে যায়। এতে আশ-পাশের পুরো এলাকা কেঁপে উঠে। এসময় ঘটনাস্থলে একজন নিহত ও ৪ জন গুরুতর আহত হয়। আহতের আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে কাঞ্চন ফায়ার সার্ভিস ও জোবি-অ সোনারগাঁও যাত্রামুড়া কার্যালয়ের একটি দল, থানা পুলিশ ও ইন্ডাসট্রিয়াল পুুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে ভুলতাস্থ্য তিতাস গ্যাসের ডিআরএস থেকে মূল পাইপ লাইনের গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া হয়।

পরে ধীরে ধীরে গ্যাস নিয়ন্ত্রণে এসে যায়। গ্যাস বন্ধ করে দেয়ায় প্রায় ৩০ গ্রামের গ্রাহক ভোগান্তিতে পড়েন।
জোবি-অ বিক্রয় শাখার উপ-ব্যাবস্থাপক মেজবাউর রহমান বলেন, পার্টেক্স পেপার মিলের নতুন সংযোগটির অনুমোদন হয়েছে। এ সংযোগটিতে তিতাস গ্যাস অফিসের প্রধান কার্যালয়ের কনস্ট্রাকশন বিভাগের (পিসিডি) এর কাজ করার কথা। বিষয়টি তাদের অধীনে। গ্যাস বিস্ফোরণের ঘটনার পর তিতাস গ্যাসের ভুলতার ডিআরএস থেকে গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া হয়।
পারটেক্স পেপার মিলের ইডি সিদ্দিক মোল্লা বলেন, তিতাস গ্যাসের নিয়োজিত ঠিকাদার ও তিতাস কর্মকতারা গ্যাস সংযোগের কাজ করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। এ ব্যপারে আমরা কিছু বলতে পারবোনা।
রূপগঞ্জ থানার এসআই শফিক আহম্মেদ বলেন, এ ঘটনায় তদন্ত চলছে। তদন্তনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপগঞ্জে পেপার মিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ