Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

রোহিঙ্গা ক্যাম্পে দফায় দফায় বৈঠক করছেন মিয়ানমার প্রতিনিধিদল

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ১:০৫ পিএম

শরণার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে গতকাল থেকে দফায় দফায় বৈঠক করছেন দেশটির সরকারের পাঠানো প্রতিনিধিদল। তিন দিনের সফরে আসা প্রতিনিধিদলটি দ্বিতীয় দিনেও রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন।

রোববার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-৪ এ ২য় দফায় বৈঠক শুরু হয়েছে।

বৈঠকে মিয়ানমার প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী মিন্ট থোয়ে। তার নেতৃত্বে প্রতিনিধিদলে রয়েছেন আরও ৯ জন সদস্য।

রোহিঙ্গাদের পক্ষে মাস্টান মুহিব উল্লাহ’র নেতৃত্বে ৩০ জন সদস্য মিয়ানমারের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসেছেন। তার মধ্যে পাঁচ জন নারী সদস্যও রয়েছেন। এছাড়া তাদের সাথে আসিয়ানের পাঁচ প্রতিনিধিও রয়েছেন।

প্রসঙ্গত, গত ২৭ জুলাই তিন দিনের সফরে বাংলাদেশে আসেন মিন্ট থোয়ের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল। রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে তাদের এ সফর বলে জানা গেছে। তবে এখনো পর্যন্ত রোহিঙ্গাদের নানান শর্তের কারণে সঠিক কোনো সিদ্ধান্তে আসাযায়নি। এরই মাঝে রোববার (২৮ জুলাই) আবারো বৈঠকে বসল দুই পক্ষ।

উল্লেখ্য যে, ২০১৭ সালের ২৪ আগস্টের পর থেকে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ১১ লাখের বেশি রোহিঙ্গা। এরপর দফায় দফায় চেষ্টা করেও প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা যায়নি। আন্তর্জাতিক চাপের মুখে দ্বিতীয়বারের মতো প্রতিনিধি দল পাঠাল মিয়ানমার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা প্রত্যাবাসন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ