Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ব্রহ্মপুত্রে চীনের বাঁধ, ভারতের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ৩:০৫ পিএম

চীন ব্রহ্মপুত্রের উজানে বাঁধ তৈরি করায় ভারতের দিকে পানির স্রোত পরিবর্তনের সংযোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে নয়াদিল্লি। সম্প্রতি ভারতের পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে সংসদকে বলা হয়েছে, ব্রহ্মপুত্রে পানির গতিমুখ বদলে যাওয়া নিয়ে ভারতের দুশ্চিন্তার কথা সরকার ক্রমাগত চীনকে বলে এসেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ব্রহ্মপুত্রের পানিস্রোতের পরিবর্তন হচ্ছে। আর তার সঙ্গে চীনের দিকে নদীর উপরে পরিকাঠমোর কাজের সম্পর্ক রয়েছে, এমন রিপোর্ট আমাদের কাছে এসেছে বারবার। সরকার এটাও লক্ষ্য রেখেছে যে, চীন সরকার এই সংযোগের বিষয়টি অস্বীকার করছে। তাদের বক্তব্য, ব্রহ্মপুত্রের গতিপথ বদলানো এবং অন্যান্য সমস্যার জন্য দায়ী এই অঞ্চলের ভূমিকম্পের ঘটনা।’ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য, কেন্দ্র এ ব্যাপারে সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ রাখছে।

চীন যে ইয়াললুং সাংপোর (চীন ও তিব্বতে ব্রহ্মপুত্রের নাম) উপরে বড় বাঁধ তৈরি করছে, তা নিয়ে ২০১০ সালে প্রথম সরব হয় জন জাগৃতি সঙ্ঘ। দাবি করা হয়, চীন ব্রহ্মপুত্রের গতিপথে বাঁধ দিয়ে দেশের উত্তরে পানি পাঠাবার ব্যবস্থা করছে। এর পর অরুণাচলে ব্রহ্মপুত্রের উজানি অংশ সিয়াং তিন দফায় পানিশূন্য হয়ে পড়ে। ভারতের আশঙ্কা, চীন ইয়াললুং সাংপোর উপরে একাধিক বড় বাঁধ তৈরি করছে। তারা ধারার গতি বদলে দিতে পারে বলেও মনে করা হচ্ছে। চীনের স্তোকবাক্যের পরও এই আশঙ্কা পুরোপুরি যে যাচ্ছে না, তার প্রমাণ রাজ্যসভায় দেয়া মন্ত্রণালয়ের এই লিখিত উত্তরটি।



 

Show all comments
  • Nannu chowhan ২৮ জুলাই, ২০১৯, ৪:১১ পিএম says : 0
    Khhouboi valo shagotom chinkek eai varot protibeshi vatir desh nepal pakistan Bangladesh ke panir manobik odhikar o hishsha theke chukti thaka shotteo bar bar bonchito korese eakhon bujhbe protibeshike panir jonno koshto deowar porinam ki?
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২ আগস্ট, ২০১৯, ১০:১৩ এএম says : 0
    দেখো ভারত তুমরাই বিশ্বে ফারাক্কা বাঁধের মাধ্যমে বিশ্বের মধ্যে বিপরয্যয় নিয়ে এসেছো। বাংলাদেশের ক্ষতি করিয়াছো সীমাহীন। বাংলাদেশের উজানে কত বাঁধ দিয়াছো?
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২ আগস্ট, ২০১৯, ১০:১৯ পিএম says : 0
    দেখো ভারত তুমরাই বিশ্বে ফারাক্কা বাঁধের মাধ্যমে বিশ্বের মধ্যে বিপরয্যয় নিয়ে এসেছো। বাংলাদেশের ক্ষতি করিয়াছো সীমাহীন। বাংলাদেশের উজানে কত বাঁধ দিয়াছো?
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman Ansari ৩ আগস্ট, ২০১৯, ৬:২৫ এএম says : 0
    52 Ta nodir upor badh India diyese, Bangladesh ke pani sunno kore serese.akhon tow China matro akta nodite badh dise,aktu dakho kemon lage.
    Total Reply(0) Reply
  • abdul mozid ১২ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৩০ এএম says : 0
    যে খাল কাটে সেই খালে পড়ে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ