Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু আতঙ্কে জাবি শিক্ষার্থীরা, ৫ দফা দাবিতে অবস্থান কর্মসূচী পালন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ৫:৫১ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উখিংনু রাখাইন নামের এক ছাত্রী ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে মারা যাওয়ার পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে শিক্ষার্থীদের মাঝে।
রবিবার সকাল সাড়ে ১১ টার দিকে শিক্ষার্থীরা ডেঙ্গু মশা প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার দাবিতে মৌন মিছিল ও উপাচার্য অফিসের সামনে অবস্থান কর্মসূচী পালন করে। পরে প্রশাসনের আশ্বাসে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচী স্থগিত করে। এই অবস্থান কর্মসূচী থেকে উখিংনু’র পরিবারকে ক্ষতিপূরণ দেওয়াসহ ৫ দফা দাবি তুলে ধরা হয়।
শিক্ষার্থীদের দাবিগুলো হলো- প্রতিটি হল-বিভাগে ডেঙ্গু প্রতিরোধে নিয়মিত ব্যবস্থা নিতে হবে, বিশ^বিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে ডেঙ্গু চিকিৎসার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে, উখিংনু’র মৃত্যুর দায়ভার জাবি প্রশাসনকে নিয়ে তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে, হল পর্যায়ে পয়ঃনিস্কাশন ব্যবস্থা ও পরিস্কার পরিচ্ছন্নের বিষয়ে হল কর্তৃপক্ষকে সদা সোচ্চার থাকতে হবে, মেডিকেল সেন্টারকে উন্নত করতে হবে।
আন্দোলনকারী শিক্ষার্থীরা হুঁশিয়ারী দিয়েছেন তাদের এসব দাবি মানা না হলে তারা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচী পালন করবেন।
অন্যদিকে বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগও ডেঙ্গুজ¦রের প্রকোপ রোধ ও এডিস মশা নিধনে কার্যকর ব্যাবস্থা গ্রহণের দাবিতে উপাচার্য বরাবর আবেদন জানিয়েছেন।
এদিকে জাবি প্রশাসন এক জরুরী বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ‘ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যায়ের ক্লিনার, সুইপার ও মালিদেরর সকল প্রকার ছুটি বাতিল করা হলো।’
এছাড়া বিশ^বিদ্যালয়ের জনসংযোগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডেঙ্গু রোগের জীবানুবাহী এডিস মশা ধ্বংস করা এবং প্রজনন ও বিস্তাররোধে ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান জোরদার করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। এছাড়া মশা নিধনকারী ওষুধ স্প্রে করা হচ্ছে। আবাসিক হল, বাসাবাড়ি, অনুষদ বিল্ডিং ও অফিসে ব্যাপকভাবে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। বিভিন্ন স্থানে ড্রেন পরিষ্কার করা এবং নানা স্থানে জমে থাকা পানি নিষ্কাশনের ব্যবস্থা নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এডিস মশা মুক্ত ক্যাম্পাস গড়ে তোলার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।
প্রসঙ্গত, শনিবার জাবির ফার্মেসি বিভাগ ৪৮ তম ব্যাচের শিক্ষার্থী উখিংনু রাখাইন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে মারা যান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ