Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

ডেঙ্গু প্রতিরোধে সকলকে এগিয়ে আসতে জমিয়াতুল মোদার্রেছীনের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ৬:১৮ পিএম | আপডেট : ৬:৫৮ পিএম, ২৮ জুলাই, ২০১৯

ডেঙ্গুর বাহক এডিস মশা নির্মূল, সর্বাত্মক শতর্কতা অবলম্বন, ডেঙ্গু জ্বরে আক্রান্তদের তড়িৎগতিতে চিকিৎসা ব্যবস্থা গ্রহণের আহবান জানিয়েছে দেশের সর্ববৃহৎ ও একমাত্র মাদরাসা শিক্ষক-কর্মচারীদের সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন। সংগঠনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন, মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী ও সিনিয়র সহ-সভাপতি মাওলানা কবি রূহুল আমীন খান এক বিবৃতিতে দেশবাসীর প্রতি এই আবহান জানান। তারা সারা দেশের জমিয়াতের সকল শাখা, সকল মাদরাসা শিক্ষক ও দেশের সর্বস্তরের মানুষের প্রতি এই দুর্যোগ মোকাবিলায় সহযোগিতার হাত বাড়ানোর আহবান জানিয়েছেন।
আজ রোববার (২৮ জুলাই) এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দেশের সর্বত্র ভয়াবহভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এ রোগ অপ্রতিরোধ্য নয়। এর প্রতিরোধের জন্য এই রোগের মূল কারণ এডিস মশা নিমূল করতে হবে। এ মশা যেন বংশ বিস্তার করতে না পারে সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য। নগরবাসীসহ দেশের সকল মানুষকে ধর্মবর্ণ দলমত নির্বিশেষে এডিশ মশার বংশ বিস্তার রোধে এগিয়ে আসতে হবে। আমাদের স্মরণ রাখতে হবে মশা কোনো ব্যাক্তির রাজনৈতিক পরিচয় ও ধর্মবর্ণ দেখে কামড় দেয় না। এই বালা মুসিবত থেকে নিস্কৃতি লাভের জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে দোয়া ও মুনাজাত করতে হবে। এজন্য বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সর্বস্তরের (সারা দেশ) সকল শাখার নেতৃবৃন্দ ও সকল শিক্ষক-কর্মচারীদের সক্রিয় ভূমিকা পালনের জন্য আবেদন জানিয়েছেন নেতৃবৃন্দ।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, যাদের এ রোগ হয়নি এবং যে এলাকায় ডেঙ্গু রোগের পাদুর্ভাব ঘটেনি সে সব এলাকায় সকলকে এক যোগে বাড়িঘর এবং আশপাশের এলাকা পরিস্কার পরিচ্ছন্নের কাজ করতে হবে, যাতে এডিস মশা নতুন করে বংশ বিস্তার করতে না পারে। আর ইতোমধ্যে যারা আক্রান্ত হয়েছেন তাদের জন্য তড়িৎ চিকিৎসা প্রয়োজন। ডেঙ্গু রোগীদের চিকিৎসাসহ সরকারের সব ধরণের উদ্যোগে সহযোগিতার হাত বাড়তে সর্বস্তরের জনগণের প্রতি আবেদন জানিয়ে তাঁরা বলেন, এডিশ মশা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা কারো একার পক্ষে সম্ভব নয়। সরকারকে যেমন অধিক সক্রিয় ভূমিকা পালন করতে হবে, তেমনি দেশের রাজনৈতিক দল-অরাজনৈতিক সকল সংগঠন ও জনগণকেও সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে।
নেতৃবৃন্দ আরো বলেন, ডেঙ্গু প্রতিবছর দেখা দিচ্ছে। কাজেই এই মশা যেন বংশ বিস্তার করতে না পারে সেজন্য আগে থেকেই পরিস্কার পরিচ্ছন্নতাসহ সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এটি একটি বালা। ঐক্যবদ্ধ প্রচেষ্টায় যা করা সম্ভব তা কারো একার পক্ষ্যে সম্ভব নয়। একই সাথে ডেঙ্গুর রোগের হাত থেকে নিস্কৃতি লাভের জন্য আসুন আমরা আল্লাহ পাকের দরবারে বিশেষভাবে দোয়া ও মুনাজাত করি।
বন্যা দূর্গতদের পাশে দাঁড়ান :
জমিয়াত নেতৃবৃন্দ এই সাথে দেশের বন্যা কবলিত দূর্দশাগ্রস্ত বিপন্ন ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য দেশের রাজনৈতিক সামাজিক সংগঠন ও বৃত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, যার যতটকু সম্ভব দুর্গতদের সহায়তা করুন। দুর্গত মানুষের ত্রাণ ও পুনর্বাসনের কাজে সাহায্যের হাত সম্প্রসারিত করা সবার নৈতিক দায়িত্ব।



 

Show all comments
  • Suhag Mondol Pranay ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৮ পিএম says : 0
    When government became corrupted, then Republic can't expect on this government will do better publically service for each and every citizen's in the country.
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৮ পিএম says : 0
    কথা কম বলে কাজ করা উচিৎ। দায়িত্বে যারা আছে তাদের একটু কষ্ট বাড়াতে হবে কাজ বাড়াতে হবে। মানুষ যাতে আতঙ্কিত না হয় সরকারকে সেই ব্যবস্থা নিতে হবে।
    Total Reply(0) Reply
  • Rubel Islam Rahat · ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৯ পিএম says : 0
    ডেঙ্গু রোগীদের জন্য শহরের স্কুল, কলেজ, মাদ্রাসা, আবাসিক হোটেলে বিনামূল্যের অস্থায়ী চিকিৎসা কেন্দ্র খোলা হোক।
    Total Reply(0) Reply
  • Shahin Alam ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৯ পিএম says : 0
    সকল সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসা সম্পূর্ণ ফ্রী এবং প্রাইভেট হাসপাতালে ৫০% ডিসকাউন্টে করার দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Farid Islam ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৭ পিএম says : 0
    আমাদের সকলকেই সতর্ক থাকতে হবে।বাড়ির আশেপাশে সকলকে পরিষ্কার রাখার আহ্বান জানাই।
    Total Reply(0) Reply
  • Tushar Kanti Mallick ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৬ পিএম says : 0
    গত বছরের ডেঙ্গু জ্বরের প্রকোপ থেকে কেন শিক্ষা নেয়নি সিটি কর্পোরেশন? এমন নেতা আমরা কি করব যারা অগ্রীম সতর্কতা নিল না বরং যখন ডেঙ্গু যখন মহামারী আকার ধারণ করল তখন অকাজের ঢেঁকির মত কার্যত কোন কাজ না করে শুধুই ফালতু বক্তব্য দিয়ে জনগনের সাথে তামাশা করছে...
    Total Reply(0) Reply
  • Gaus Munsi ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৬ পিএম says : 0
    আমার ক্লাসমেট+বন্ধুর স্ত্রী ডেঙ্গু জ্বরে মারা গেছে কিন্তু এটা তো সরকারী কোন হিসাবে নেই। প্লেগ রোগের মত ডেঙ্গু ও মহামারি আকার ধারন করছে। আমাদের ভিতর এক ধরনের ভিতি কাজ করছে, সব সময় ভয়ে থাকি। হাসপাতালে না গেলে কেউ বুঝবে না ডেঙ্গুর অবস্থা কি এখন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ