Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সূচক কিছুটা বেড়েছে পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ৯:২৭ পিএম

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক কিছুটা বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এরপরও বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন।

দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৪ হাজার ৭৪২ কোটি টাকা। যা আগের কার্যদিবসের লেনদেন শেষে ছিল ৩ লাখ ৮৪ হাজার ৪৬৭ টাকা। এ হিসাবে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২৭৫ কোটি টাকা।

বাজার মূলধন বাড়লেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৬১ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। দিনভর বাজারটিতে ২১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতনের বিপরীতে দাম বেড়েছে ১১১টির। আর ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

মূলত বড় মূলধনের কোম্পানির শেয়ার দাম বাড়ার কারণে বাজার মূলধন বেড়েছে। একই কারণে বেড়েছে মূল্য সূচকও। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩৩ পয়েন্টে।

প্রধান সূচকে মতো ডিএসই-৩০ এবং ডিএসই শরিয়াহ্ দুটি সূচকই কিছুটা বেড়েছে। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩৯ পয়েন্টে অবস্থান করছে। আর শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৭৬ পয়েন্টে।

সব সূচকের উত্থান হলেও বাজারটিতে লেনদেনের পরিমাণ কমেছে। দিনভর বাজারটিতে ৪০৬ কোটি টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ৬১ কোটি ৯৩ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ২১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ১৯ কোটি ৯ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

এছাড়া বাজারে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মুন্নু সিরামিক, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, সিঙ্গার বাংলাদেশ, বিকন ফার্মাসিউটিক্যাল, ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, জেএমআই সিরিঞ্জ এবং প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭১৬ পয়েন্টে। বাজারে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম। লেনদেন হয়েছে ২০ কোটি ৯৫ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ