Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

বন্যায় মানবিক বিপর্যয় সরকারের উদাসীনতায়

মানববন্ধনে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:০২ এএম

বন্যা নিয়ে সরকারের সীমাহীন উদাসীনতাড মানবিক বিপর্যয় সৃষ্টি হচ্ছে। সরকারের উদাসীনতা ও দায়িত্বহীনতার কারণে বানভাসিদের এই বিপর্যয় আরো বাড়ছে। বানভাসি মানুষদের দায়িত্ব সরকারকে নিতে হবে। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। ‘পর্যাপ্ত সরকারি সহযোগিতাসহ বন্যার্ত মানুষের জন্য ৬ দফা দাবি’ জানিয়ে গতকাল রোববার সিপিবির অঙ্গ সংগঠন ক্ষেতমজুর সমিতি এই মানববন্ধনের আয়োজন করে। দেশব্যাপী জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে।

বানভাসি মানুষের ৬ দফা দাবিতে দেশব্যাপী স্মারকলিপি প্রদান কর্মসূচি কুড়িগ্রাম, লালমনিরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, যশোর, রংপুর, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, মাগুরা, পটুয়াখালী, টাঙ্গাইল, জামালপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, কুমিল্লা, নোয়াখালী, ল²ীপুরসহ বিভিন্ন জেলা ও উপজেলায় পালন করা হয়।

দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয়ভাবে ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে সোহেল আহমেদের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচি পালন করে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি। মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা, সহকারী সাধারণ সম্পাদক অর্ণব সরকার, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোতালেব হোসেন, আরিফুল ইসলাম নাদিম প্রমুখ।

বক্তারা বলেন, বানভাসি মানুষের জন্য পর্যাপ্ত ত্রাণ সহযোগিতার ব্যবস্থা সরকারকে করতে হবে। বন্যা আক্রান্ত অঞ্চলসমূহকে বন্যাদুর্গত অঞ্চল ঘোষণা করে, বন্যা-পরবর্তী বানভাসি মানুষের পুনর্বাসনের জন্য সরকারকে যথোপযুক্ত উদ্যোগ গ্রহণ করতে হবে। বানভাসি মানুষের জন্য সরকারি ত্রাণের অপর্যাপ্ততা মানুষকে দিশেহারা করে তুলেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন