Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রত্যাখ্যান করে মহাসড়ক অবরোধ

সাঁওতাল পল্লীতে হামলা ৯০ জনের বিরুদ্ধে চার্জশিট

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

 গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে অগ্নিসংযোগ, লুটপাট, মারপিট, গুলি এবং উপজাতি হত্যা মামলায় আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেন পিবিআইয়ের গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হাই সরকার। এ বিষয়ে পিবিআই জেলা ইউনিট ইনচার্জ ও গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হাই সরকার দুপুরে তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, সঠিক তদন্ত ও মূল আসামিদের আইনের আওতায় আনতেই চার্জশিট দাখিলে কিছুটা সময় লেগেছে। এর আগে মামলাটি তদন্ত কার্যক্রম অব্যাহতের পাশাপাশি অভিযুক্তদের মধ্যে ২৫ আসামিকে গ্রেফতার করা হয়। এছাড়া লুটপাট হওয়া বেশকিছু মালামালও উদ্ধার করা হয়।
তিনি জানান, ২০১৬ সালের ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ বাগদা ফার্ম এলাকায় আদিবাসী পল্লী উচ্ছেদ করতে যায় রংপুর চিনিকল কর্তৃপক্ষ। তারা শ্রমিক, পুলিশ, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারসহ স্থানীয়দের নিয়ে উপজাতিদের উচ্ছেদ করতে যায়। এ সময় দুপক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। একপর্যায়ে সুগার মিলের জিএম নাজমুল হুদা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলের নেতৃত্বে লোকজন ও পুলিশ সাঁওতালদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে এবং গুলি চালিয়ে হটিয়ে দেয়। এ সময় উপজাতিদের ছোড়া তীরে ৯ জন পুলিশ তীরবিদ্ধ এবং পুলিশের গুলিতে ৪ জন সাঁওতাল আহত হয়। গুলিবিদ্ধ ৪ সাঁওতালের মধ্যে ৩ জন নিহত হয়।
এ ব্যাপারে ২০১৬ সালের ২১ নভেম্বর উপজাতি স্বপন মুরর্মু ও থমাস হেমব্রম বাদী হয়ে গোবিন্দগঞ্জ থানায় মামলা করেন। পরে আদালতের নির্দেশে মামলার তদন্তভার দেয়া হয় পিবিআই গাইবান্ধার ওপর। দীর্ঘ আড়াই বছর তদন্তের পর ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুল, রংপুর চিনিকলের জিএম (অর্থ) নাজমুল হুদা, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, ইউপি মেম্বার শাহ আলম, মোশাররফ আইয়ুব আলীসহ ৯০ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। অভিযুক্ত আসামিদের মধ্যে এ পর্যন্ত ২৫ জন গ্রেফতার করে জেল হাজতে পাঠালেও তারা সকলেই জামিনে আছেন।
এদিকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর আদালতে দাখিলকৃত অভিযোগ পত্র প্রত্যাখান করে সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভ‚মি উদ্ধার সংগ্রাম কমিটি রোববার বিকাল ৩ টার দিকে ইক্ষু খামার অফিসের সামনে গোবিন্দগঞ্জ-দিনাজপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করলে এ সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ একেএম মেহেদী হাসান জানান, বিকাল সাড়ে ৫টায় সাঁওতালরা অবরোধ তুলে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবরোধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ