Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

‘ডেঙ্গু প্রতিরোধে এগিয়ে আসুন’

দেশবাসীর প্রতি জমিয়াতুল মোদার্রেছীনের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গুর বাহক এডিস মশা নির্মূল, সর্বাত্মক সতর্কতা অবলম্বন, ডেঙ্গুজ্বরে আক্রান্তদের তড়িৎ গতিতে চিকিৎসাব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন। দেশের সর্ববৃহৎ ও মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র এই সংগঠনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন, মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী ও সিনিয়র সহ-সভাপতি মাওলানা কবি রূহুল আমীন খান এক বিবৃতিতে দেশবাসীর প্রতি এই আহ্বান জানান। তারা সারা দেশের জমিয়াতের সকল শাখা, সকল মাদরাসা শিক্ষক ও দেশের সর্বস্তরের মানুষের প্রতি এই দুর্যোগ মোকাবিলায় সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছেন। অপর এক বার্তায় তারা বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোরও আহ্বান জানান।

গতকাল রোববার এক বিবৃতিতে জমিয়াতের নেতৃবৃন্দ বলেন, দেশের সর্বত্র ভয়াবহভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এ রোগ অপ্রতিরোধ্য কিছু নয়। এর প্রতিরোধের জন্য এই রোগের মূল কারণ এডিস মশা নির্মূল করতে হবে। এ মশা যেন বংশ বিস্তার করতে না পারে সে জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য। নগরবাসীসহ দেশের সকল মানুষকে ধর্ম বর্ণ দলমত নির্বিশেষে এডিস মশার বংশ বিস্তার রোধে এগিয়ে আসতে হবে। আমাদের স্মরণ রাখতে হবে মশা কোনো ব্যক্তির রাজনৈতিক পরিচয় ও ধর্ম বর্ণ দেখে কামড় দেয় না। এই বালা-মুসিবত থেকে নিষ্কৃতি লাভের জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে দোয়া ও মুনাজাত করতে হবে। এ জন্য বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সর্বস্তরের (সারা দেশ) সকল শাখার নেতৃবৃন্দ ও সকল মাদরাসা শিক্ষক-কর্মচারীদের সক্রিয় ভূমিকা পালনের জন্য আবেদন জানিয়েছেন নেতৃবৃন্দ। তারা বলেন, আলেম সমাজ দেশের জনগণকে যত দ্রæত সচেতন করে তুলতে পারেন এবং প্রভাবিত করতে পারেন অন্য কারো পক্ষে তা সম্ভব হয় না।

জমিয়াত নেতৃবৃন্দ বিবৃতিতে আরো বলেন, যাদের এখনো ডেঙ্গুজ্বর হয়নি এবং যে এলাকায় ডেঙ্গু রোগের পাদুর্ভাব ঘটেনি সেসব এলাকায় সকলকে এক সঙ্গে বাড়িঘর এবং আশপাশের এলাকা পরিষ্কার পরিচ্ছন্নের কাজ করতে হবে; যাতে এডিস মশা নতুন করে বংশ বিস্তার করতে না পারে। আর ইতোমধ্যে যারা আক্রান্ত হয়েছেন তাদের জন্য তড়িৎ চিকিৎসা প্রয়োজন। ডেঙ্গু রোগীদের চিকিৎসাসহ সরকারের সব ধরনের উদ্যোগে সহযোগিতার হাত বাড়াতে সর্বস্তরের জনগণের প্রতি আবেদন জানিয়ে তাঁরা বলেন, এডিস মশা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা কারো একার পক্ষে সম্ভব নয়। সরকারকে যেমন অধিক সক্রিয় ভ‚মিকা পালন করতে হবে, তেমনি দেশের রাজনৈতিক দল-অরাজনৈতিক সকল সংগঠন ও জনগণকেও সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন, এসিড মশার বাড়বাড়ন্তের কারণে প্রতি বছর ডেঙ্গুজ্বর দেখা দিচ্ছে। কাজেই এই মশা যেন বংশ বিস্তার করতে না পারে সে জন্য সতর্কতা গ্রহণে আগে থেকেই পরিষ্কার পরিচ্ছন্নতাসহ সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এটি একটি বালা। ঐক্যবদ্ধ প্রচেষ্টায় যা সম্ভব তা কারো একার পক্ষে করা সম্ভব নয়। একই সাথে ডেঙ্গু রোগের হাত থেকে নিষ্কৃতি লাভের জন্য আসুন আমরা সবাই আল্লাহ পাকের দরবারে বিশেষভাবে দোয়া ও মুনাজাত করি।

বন্যাদুর্গতদের পাশে দাঁড়ান
জমিয়াত নেতৃবৃন্দ একই সাথে দেশের বন্যাকবলিত দুর্দশাগ্রস্ত বিপন্ন ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য দেশের রাজনৈতিক, সামাজিক সংগঠন ও বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, যার যতটকু সম্ভব দুর্গতদের সহায়তা করুন। দুর্গত মানুষের ত্রাণ ও পুনর্বাসনের কাজে সাহায্যের হাত সম্প্রসারিত করা সবার নৈতিক দায়িত্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ