Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

সাকিবদের সঙ্গ পেতে মুখিয়ে ভেট্টোরি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

বাঁহাতি স্পিনারদের ইতিহাসে অন্যতম কিংবদন্তি হিসেবে আসবে ড্যানিয়েল ভেট্টরির নাম। আন্তর্জাতিক ক্রিকেটে নিউজিল্যান্ড অনেক সাফল্যয় ভেসেছে তার স্পিনের জোরে। ক্রিকেট ছাড়ার পর কোচিং বেছে নিয়ে সেখানেও নাম কুড়িয়েছেন তিনি। প্রবল প্রতিপক্ষ হয়ে এক সময় বাংলাদেশকে ভোগানো এই স্পিনারকে এবার নিজেদের ড্রেসিং রুমে পাচ্ছেন সাকিব আল হাসানরা। ভেট্টোরিও জানিয়েছেন, সাকিবদের মতো স্পিনারদের সঙ্গে কাজ করতে কতটা আগ্রহী তিনি।

গতপরশু বোর্ড সভা শেষে বাংলাদেশের নতুন স্পিন কোচের নাম ঘোষণা করেন বিসিবি প্রধান নাজমুল হাসান। আগামী ভারত সফরের আগে সুনিল যোশির স্থলাভিষিক্ত হচ্ছেন ভেট্টোরি। তখন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মোট ১০০ দিন তাকে পাবে বাংলাদেশ।

বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৬২টি টেস্ট উইকেট নিয়েছেন ভেট্টোরি, ওয়ানডে উইকেট ৩০৫টি, টি-টোয়েন্টিতে উইকেট ৩৮টি। তার রেকর্ড বাংলাদেশের বিপক্ষেই সবচেয়ে উজ্জ্বল। ৯ টেস্টে ৫১ উইকেট নিয়েছেন কেবল ১৬.০৫ গড়ে। ২০ ওয়ানডেতে নিয়েছেন ৩১ উইকেট, ক্যারিয়ার সেরা বোলিং ৭ রানে ৫ উইকেট বাংলাদেশের বিপক্ষেই। তিন সংস্করণ মিলিয়ে তার ৭০৫ উইকেটের ধারে কাছে নেই আর কোনো বাঁহাতি স্পিনার। তবে বাঁহাতি স্পিনে ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট (৫৫৩) যার, সেই সাকিবকে এখন তিনি পাবেন ‘ছাত্র’ হিসেবে।

বিখ্যাত এই ছাত্রসহ বাংলাদেশের অন্য স্পিনারদের সঙ্গে কাজ করার সুযোগে তিনি রোমাঞ্চিত। বাংলাদেশ দলের সঙ্গে যুক্ত হতে যাওয়া ভেট্টোরির প্রতিক্রিয়ায় এই কিউই স্পিনার জানিয়েছেন, ‘উন্নতির প্রক্রিয়ায় থাকা এই দলে আছে অভিজ্ঞ আর সম্ভাবনাময় স্পিনার। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলামসহ আরও যারা তরুণ আছে তাদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত। ভীষণ আগ্রহ নিয়ে তাদের সঙ্গে কাজ করার অপেক্ষা করছি।’

এক সময় একইসঙ্গে নিউজিল্যান্ডের সেরা পারফরমার, অধিনায়ক, নির্বাচক ছিলেন ভেট্টোরি। বলা হতো, তিনিই কিউই ক্রিকেটের সর্বেসর্বা। ১৪২টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বø্যাকক্যাপসদের। অভিজ্ঞতার সেই সমৃদ্ধ ভাÐারের দুয়ার খুলে দিতে চান বাংলাদেশের স্পিনারদের জন্য, ‘ঐতিহ্যগতভাবেই স্পিন বোলিং বাংলাদেশের শক্তির জায়গা। একজন সাবেক স্পিনার ও কোচ হিসেবে সব সংস্করণে আধুনিক যুগের স্পিন বোলিংয়ে আমার অভিজ্ঞতা ও জ্ঞান আমি ভাগাভাগি করতে চাই। বোলারদের সাহায্য করতে চাই বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত নিতে, যেন তারা তাদের দক্ষতা আর প্রতিভা বিকশিত করতে পারে।’

এর আগে গত বিপিএলে রাজশাহী কিংসের কোচের দায়িত্ব নেওয়ার কথা ছিল তার। তবে পরে জাতীয় নির্বাচনের কারণে বিপিএল পিছিয়ে যখন নতুন সময়ে নির্ধারিত হলো, ভেট্টোরি তখন ব্যস্ত বিগ ব্যাশে। তাই আসতে পারেননি। এবার বাংলাদেশে আসছেন আরও বড় দায়িত্বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৬ সেপ্টেম্বর, ২০১৯
২৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন