Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৩ দিনের সফরে ঢাকা আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:৩৭ পিএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে আবারো বাংলাদেশের ভোট চায় জাপান। এর বিপরীতে বৃহৎ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিনিয়োগ এবং রোহিঙ্গা ইস্যুতে জাপানের কাছে সরব সমর্থন চায় বাংলাদেশ। এসব বিষয়ে আলোচনা করতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো আজ সোমবার বাংলাদেশ সফরে আসছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের আমন্ত্রণে ৩ দিনের সফরে কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আলাপ করবেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী ২০২৩-২০২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের ভোটে জাপানের অংশ নেওয়ার ঘোষণা অনেক আগেই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। জাপান চাচ্ছে, গত ২০১৬-২০১৭ মেয়াদের মতো এবারো বাংলাদেশ এই পদে জাপানকে ভোট দিক। সেবার বাংলাদেশ ওই পদে প্রার্থী হলেও পরবর্তী সময়ে জাপানকে সমর্থন জানিয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নেয়।
ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, তারো কোনোর সফরে অর্থনৈতিক উন্নয়নের ওপর গুরুত্ব দেবে ঢাকা। জাপানের কাছে আরো বিনিয়োগ এবং বৈশ্বিক ইস্যুতে সমর্থন চাইবে বাংলাদেশ। বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে ঢাকার পক্ষে টোকিও’র সরব সমর্থন চাওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপানের পররাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন