Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

কাবুলে ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর কার্যালয়ে হামলায় নিহত ২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ২:১০ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে ভাইস প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী আমরুল্লাহ সালেহের কার্যালয় লক্ষ্য করে হামলার ঘটনায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছে।

রোববার কাবুলের গ্রিন ট্রেন্ড কার্যালয়ে ওই হামলার ঘটনায় আরও ৫০ জন আহত হয়েছে। দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী প্রচারণার প্রথম দিনেই এই সহিংসতার ঘটনা ঘটল।

প্রেসিডেন্ট আশরাফ গনির ঘনিষ্ঠ সহযোগী আমরুল্লাহ সালেহ। তিনি এ বছরের নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেবেন। কার্যালয়ে হামলার ঘটনায় তিনিও আহত হয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, ওই কার্যালয় ভবনের কাছে একটি বিস্ফোরক বোঝাই গাড়ি থেকে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণ করে।

ওই বিস্ফোরণের পর পরই বেশ কয়েকজন জঙ্গি কার্যালয়ের ভেতরে প্রবেশ করে। তারা প্রায় ছয় ঘণ্টার মতো ওই কার্যালয়ের ভেতরেই অবস্থান করছিল। পরে নিরাপত্তা বাহিনীর হাতে তাদের মৃত্যু হয়েছে।


গ্রিন ট্রেন্ড ভবনের ভেতর থেকে প্রায় ১৫০ বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। আমরুল্লাহ সালেহর নেতৃত্বে এই সামাজিক, তৃণমূল কর্মীদের সংগঠনটি দুর্নীতি বিরোধী কার্যক্রমও পরিচালনা করছে।

এখনও পর্যন্ত কোন গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। আগামী সেপ্টেম্বরে দেশটির পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। যদিও এর মধ্যেই দু'বার নির্বাচন স্থগিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন