Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্ত্রীর হাতে পিটুনি খায় ৪০ শতাংশ সউদী পুরুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ৩:১৬ পিএম

পুরুষরাই কেবল তাদের স্ত্রীদের শারীরিকভাবে নির্যাতন করবেন আর নারীরা তা সহ্য করবেন সব জায়গায় বিষয়টি হয়তো মানানসই নয়। এখন পুরুষরাও নিজ স্ত্রীদের কাছে শারীরিকভাবে নির্যাতনের শিকার হচ্ছেন- তাও আবার ঘটছে খোদ মধ্যপ্রাচ্যের সবচেয়ে রক্ষণশীল দেশ খ্যাত সউদী আরবে! দেশটির প্রায় ৪০ শতাংশ পুরুষই কিনা তাদের স্ত্রীদের দ্বারা শারীরিকভাবে নির্যাতনের শিকার। শনিবার শারজাহ পারিবারিক আদালতের এক বিচারকের বরাতে করা প্রতিবেদনে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম ‘দ্য খালিজ টাইমস’।

যেখানে সাম্প্রতিক কিছু পরিসংখ্যান তুলে ধরে বিচারক বলেন, ‘সৌদি আরবে প্রতি ১০ জন পুরুষের মধ্যে অন্তত চারজন তাদের স্ত্রীদের দ্বারা এ ধরনের নির্যাতনের শিকার হন। যার অংশ হিসেবে এরই মধ্যে পুরুষেরা তাদের নীরবতা ভেঙে আদালতের শরণাপন্ন হতে শুরু করেছেন।’

যদিও এ ধরনের মামলাগুলোর ক্ষেত্রে সাধারণত উভয় পক্ষের উপস্থিতিতে সম্পূর্ণ আপসের মাধ্যমে বেশিরভাগ সমাধান করা হয় বলেও জানান শারজাহ পারিবারিক আদালতের এ বিচারক।

আদালতে এখনো এমন বহু মামলা বিচারাধীন অবস্থায় আছে যেখানে পুরুষেরা অভিযোগ করেছেন যে, স্ত্রীরা তাদের চড়-থাপ্পড় থেকে শুরু করে কিল-ঘুষি এমনকি লাথি পর্যন্ত মেরেছেন। তাছাড়া কেবল শারীরিকভাবেই নয়, বরং মানসিকভাবেও নির্যাতনের শিকার হচ্ছেন এসব পুরুষেরা। বিশেষ করে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বন্ধু কিংবা সহকর্মীদের সামনে গালাগালের মাধ্যমে স্বামীদের ছোট করার মতো ঘটনাও নাকি হরহামেশাই ঘটছে বলে দাবি এই বিচারকের।

 



 

Show all comments
  • Md:Zahidur Rahman ২৯ জুলাই, ২০১৯, ৫:০৯ পিএম says : 0
    This fact is very bad it is not possible
    Total Reply(0) Reply
  • Amirul ২৯ জুলাই, ২০১৯, ১০:১৩ পিএম says : 0
    ...এমন হওয়াই উচিৎ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিটুনি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ