Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

রোহিঙ্গা প্রত্যাবাসন সেপ্টেম্বরে -পররাষ্ট্র সচিব কামরুল আহসান

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ১২:১৪ পিএম

বাংলাদেশের কক্সবাজার এলাকায় আশ্রয় নেয়া রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আগামী সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে বলে আবাস দিয়েছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান।

প্রত্যাবাসনের দিনক্ষণ ঠিক না হলেও সেপ্টেম্বরে প্রত্যাবাসন শুরু হতে পারে এমন আবাস দিয়ে তিনি বলেন, দ্বিতীয় দফায় ৬ হাজার রোহিঙ্গা পরিবারের ২৫ হাজার সদস্যের তালিকা মিয়ানমার কর্তৃপক্ষের হাতে তুলে দেয়া হয়েছে। এর আগেও ২০ হাজার রোহিঙ্গার তালিকা দেশটিকে সরবরাহ করেছিল বাংলাদেশ।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় সফররত মিয়ানমার প্রতিনিধি দলের সাথে দু’ঘন্টা বৈঠক করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ বৈঠকের পর ব্রিফিং’য়ে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে জানান, তারা রোহিঙ্গাদের নিতে প্রস্তুত।

তবে রোহিঙ্গাদেরই ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে। বৈঠকটি হয়েছে মূলত রোহিঙ্গা গোষ্ঠী ও মিয়ানমার সরকারের মধ্যে সংলাপ হবে কিনা তা নিয়ে। সেখানে বাংলাদেশ দু’পক্ষকে সহায়তার আশ্বাস দিয়েছে।

এসময় রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্বে মিয়ানমারের দায় আছে এটা অস্বীকার করেছেন দেশটির পররাষ্ট্র সচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা প্রত্যাবাসন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ