Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুদের হারাম টাকায় হজে যাওয়া থেকে অব্যাহতি

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের মহতী উদ্যোগে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সুদের হারাম টাকায় হজে যাওয়ার প্রক্রিয়া থেকে হজযাত্রীগণ অব্যাহতি পাচ্ছেন। আজ মঙ্গলবার থেকে শুধু হজযাত্রীদের বিমান ভাড়ার টাকা ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে। হজের টাকা জমা দেয়ার সময়ও এক দিন বাড়ানো হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গতকাল সোমবার বিকেলে মিন্টু রোডস্থ তার সরকারী বাসভবনে হাব নেতৃবৃন্দ ও বিভিন্ন হজ এজেন্সি’র প্রতিবাদী স্বত্বাধিকারীদের সাথে এক বৈঠকে এই ঘোষণা দেন। ব্যাংক থেকে চড়া সুদে ঋণ নিয়ে হজের পুরো টাকা জমা দেখানোর প্রক্রিয়ার প্রতি ধর্মমন্ত্রী নিজেও ঘৃণা প্রকাশ করেছেন। ব্যাংকের সুদের হারাম টাকায় হজের নিবন্ধন বন্ধের দাবিতে অনুষ্ঠিত দুটি প্রতিবাদ সমাবেশের খবর গতকাল দৈনিক ইনকিলাবে প্রকাশিত হয়েছে। উল্লেখিত খবরটি ধর্মমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে। গতকাল বিকেলে শুধু বিমান ভাড়ার টাকা জমা দিয়ে নিবন্ধনের সুযোগ দেয়ার এ খবর দ্রুত ছড়িয়ে পড়ায় হজ এজেন্সি’র মালিকদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়।
সম্প্রতি ধর্ম মন্ত্রণালয় থেকে ঘোষণা দেয়া হয়েছিল হজ প্যাকেজের পুরো টাকা আইটি’ থেকে ভাউচার বের করে ব্যাংকে জমা দিয়ে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন করার নির্দেশ দেয়া হয়। হজযাত্রীদের কাছ থেকে হজের পুরো টাকা আদায় করতে না পেরে এজেন্সির স্বত্বাধিকারীরা চরম বেকায়দায় পড়েন। বাণিজ্যিক ব্যাংকগুলো এ সংকট নিরসনে চড়া সুদে ঋন দিয়ে হজের পুরো ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা জমা দেখানোর সুযোগ করে নিবন্ধনের সহায়তা করে। হজ প্যাকেজের পুরো টাকা ভাউচারের মাধ্যমে ব্যাংকে জমা দেখিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে গিয়ে এজেন্সির মালিকরা চড়া সুদে ঋণ নিতে বাধ্য হয়েছে।
গত ১৬ মে থেকে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম শুরু হয়। গতকাল সন্ধ্যা পর্যন্ত ৫৯ হাজার হজযাত্রীর চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে। আর আইটি থেকে ভাউচার বের করা হয়েছে ৮৬ হাজার হজযাত্রীর। সর্বমোট ৮৮ হাজার ২শ’ হজযাত্রী’র চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম চলবে।
ধর্মমন্ত্রীর বাস ভবনের বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহিদুজ্জামান, যুগ্ম সচিব মীর নজরুল ইসলাম, হাবের সভাপতি মো. ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ, মন্ত্রীর একান্ত সচিব ড. আবুল কালাম আজাদ, বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও ও সাবেক পরিচালক হজ বজলুল হক বিশ্বাস, হাবের সাবেক নেতা রুহুল আমিন মিন্টু, মাওলানা ফজলুর রহমান, মাওলানা যাকারিয়া, ক্বারী গোলাম মোস্তফা, উবায়দুর রহমান হানিফ, কামরুল ইসলাম সাঈদ আনসারী, মাওলানা আবু ইউসুফ, অধ্যাপক কামাল উদ্দিন, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নাসের, মাওলানা হেদায়েতুল্লাহ হাদী ও মাওলানা আশরাফুল হক। বৈঠকে ধর্মমন্ত্রী বলেন, হজের টাকা জমা দেখাতে গিয়ে ব্যাংক থেকে অনৈতিক ঋণ নিয়ে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করা ঠিক হয়নি। ধর্মমন্ত্রী ধৈর্যের সাথে সকলের কথা শোনেন এবং হজের পুরো টাকা ব্যাংকে জমা দেখানোর বিষয়টি রহিত করে শুধু হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ২৬ হাজার ৮৫৯ টাকা জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে নির্দেশ দেন। তিনি হাব ও হজ এজেন্সি’র স্বত্বাধিকারীদের দাবীর মুখে তাৎক্ষণিকভাবে হজের টাকা জমা দেয়ার সময়সীমা এক দিন বাড়িয়ে ৮ জুন পর্যন্ত নির্ধারণ করেন। এদিকে, হাব সভাপতি ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ, হাবের সাবেক নেতা রুহুল আমিন মিন্টু, বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নাসের শুধু বিমান ভাড়া জমা দিয়ে হজযাত্রীদের নিবন্ধনের সুযোগ দেয়া ও এক দিন সময় বৃদ্ধি করায় আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করে ধর্মমন্ত্রী, ধর্ম সচিবসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদের হারাম টাকায় হজে যাওয়া থেকে অব্যাহতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ