Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

গুগলের সাহায্যে পাওয়া যাবে হারানো স্মার্টফোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ৪:১৪ পিএম

স্মার্টফোন আর স্মার্টফোন নয় বর্তমান দুনিয়ায়। ফোন কাম পার্সোনাল সেক্রেটারি কাম ডেটা স্টোরেজ কাম ব্যাঙ্কিং অ্যাসিস্ট্যান্ট, এবং আরও কত কী ব্যবহারকারীই একমাত্র বোঝেন। এবং আরও ভালো করে বোঝেন, যখন পথেঘাটে-ট্রেনেবাসে, শপিং মলে, সিনেমা হলে হঠাৎ করে তারা আবিষ্কার করেন সাধের স্মার্টফোন পকেটমার নিয়ে যাওয়ায় কতটা বিপাকে পড়েছেন তারা। ফোন হারানো তো আটকানো যাবে না, তবে জেনে নিন, কপাল ভালো থাকলে, গুগল ব্যবহার করে কী ভাবে আপনার সাধের হারানো স্মার্টফোন ফের আপনার হাতে আসতে পারে।

কম্পিউটার থেকে হারানো মোবাইল ট্র্যাক করতে হলে আপনার একমাত্র হাতিয়ার জিমেল। ফোন হারানোর পর কম্পিউটারে জিমেল অ্যাকাউন্টে লগ ইন করুন। স্ক্রিনের ডানদিকের কোনায় উপরের দিকে আইকন দেখে আপনার গুগল অ্যাকাউন্ট সিলেক্ট করুন। যে উইন্ডো খুলবে, তার বাঁ দিকে থাকা সিকিওরিটি ট্যাব সিলেক্ট করুন। পরবর্তী স্ক্রিনে ‘ইয়োর ডিভাইস’ বাটন থেকে ‘ফাইন্ড এ লস্ট অর স্টোলেন ফোন’ ট্যাবে ক্লিক করুন। নতুন স্ক্রিনে, ওই গুগল অ্যাকাউন্ট খোলা হয়েছে, এমন অসংখ্য ডিভাইস, যেমন আপনার ডেস্কটপ, ল্যাপটপ, মোবাইল, অফিসের কম্পিউটার ইত্যাদির নাম আসবে। তার থেকে দেখে আপনার হারানো স্মার্টফোনটিতে ক্লিক করুন।

ভেরিফাই করার উইন্ডো এলে আপনার জিমেল পাসওয়ার্ড দিয়ে লগ ইন করলে তা গুগল ম্যাপে দেখাবে কোন এলাকায় ফোনটি রয়েছে। যদি মোবাইলটি আপনার কাছাকাছি থাকে তাহলে আইকনটি সবুজ দেখাবে না হলে ধূসর। আইকনে ক্লিক করে এ বার মোবাইলে ডিরেকশন অন করে চলতে থাকুন মোবাইলের উদ্দেশে। যখন দেখাবে তা আপনার অত্যন্ত কাছে, তখন ‘প্লে-সাউন্ড’ বাটনে চাপ দিলে মোবাইল সেই তল্লাটে যার কাছে, যেখানেই থাকুক না কেন, পাঁচ মিনিট টানা বাজতে থাকবে, যা বন্ধ করা যাবে না ফোন একেবারে বন্ধ না করে দিলে। ফোন সাইলেন্ট মোডে রেখে দিলেও কিন্তু ফোন বেজে উঠে নিজের অস্তিত্ব জানান দেবে।

ফোন ফিরে পাওয়ার বিষয়টি সবথেকে গুরুত্বপূর্ণ সন্দেহ নেই। কিন্তু এর থেকে কোনও অংশে কম নয়, আপনার মোবাইলের মেমোরিতে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ সব মোবাইল নম্বর, ব্যক্তিগত তথ্য ও ছবিগুলি। যা বেহাত হলে, নিতান্তই বেকায়দায় পড়তে হতে পারে আপনাকে। সেক্ষেত্রে স্মার্টফোন হারিয়ে গেলে গুগল সিকিওর সার্ভিস ডিভাইস পরিষেবা কাজে লাগিয়ে ওই ফোনটিকে আপনি দূরে বসে অনলাইনেই ‘লক’ করে দিতে পারেন। পুরো অপারেটিং সিস্টেম বদলে মোবাইলটি নতুন করে ব্যবহার করা যেতে পারে, কিন্তু তাতে আপনার কোনও তথ্য বেহাত হতে পারবে না। ফোন ‘লক’ করে দেওয়ার পরেও তার লোকশন ট্র্যাক করা সম্ভব। পাশাপাশি, এই ভাবে মোবাইলে আপনার নাম, মোবাইল নম্বর দিয়ে একটি মেসেজও পাঠিয়ে রাখতে পারেন আপনি, যদি কোনও সহৃদয় ব্যক্তি তা দেখতে পেয়ে আপনার কাছে ফেরত দিয়ে দেন। এসব অনেক যদি-তবে-কিন্তুর প্রশ্ন। তাই স্মার্টফোন হারালে সবথেকে বুদ্ধিমানের কাজ হচ্ছে আপনার মোবাইলে থাকা সব তথ্য মুছে দেওয়া সিকিওর সার্ভিস ডিভাইস পরিষেবা কাজে লাগিয়ে ‘ইরেজ দ্য ডিভাইস’ বাটন থেকে। গুগল ড্রাইভে তার ব্যাকআপ থেকে ভবিষ্যতে তা যখনতখন ফেরত পেতে পারেন আপনি। কিন্তু, আগের কাজ আগে। অবশ্য মনে রাখতে হবে, ফোন মেমোরি ছাড়া, এক্সটার্নাল মেমোরি কার্ডে থাকা কোনও তথ্য অবশ্য এ ভাবে মোছা যায় না। তাই এ বিষয়ে আগে থেকেই সাবধান হতে হবে। কিন্তু ‘ইরেজ দ্য ডিভাইস’ তখনই কাজ করবে, যখন ওই হ্যান্ডসেটটি ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হবে। তা না করে চোর এমনি তা ব্যবহার করতেই পারে, আগে থেকেই আপনি মোবাইলে লক/এনক্রিপশন দিয়ে না থাকলে।

 



 

Show all comments
  • subid kumer sarker ৩০ জুলাই, ২০১৯, ৪:৪৮ পিএম says : 0
    very good may can use the system
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ