Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খুলনা শিপইয়ার্ড দ্বিতীয়বারের মত ন্যাশনাল প্রোডাকটিভিটি এ্যন্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড লাভ করল

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ৫:১১ পিএম

বাংলাদেশ নৌ বাহিনীর অধিভূক্ত খুলনা শিপইয়ার্ড দ্বিতীয়বারের মত ‘ন্যাশনাল প্রোডাকটিভিটি এ্যন্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৮’ পুরস্কার লাভ করল। সম্প্রতি ঢাকায় এক অনুষ্ঠানে শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুম্য়াুন এপদক প্রদান করেন। খুলনা শিপইয়ার্ডের পক্ষে জিএম ফিনান্স ক্যাপ্টেন এম মোয়াজ্জেম হোসন-(এস), এএফডব্লিসি, পিএসসি-বিএন পদক গ্রহন করেন। এর আগে ২০১৩ সালেও খুলনা শিপইয়ার্র্ড এ পদক লাভ করে।
এবার রাষ্ট্রীয় শিল্প শ্রেণীতে খুলনা শিপইয়ার্ড ছাড়াও প্রগতি ইন্ডাষ্ট্রিজ ও চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড এ পদক লাভ করেছে।
উল্লেখ্য, প্রায় পৌনে ২শ কোটি টাকার দায়দেনা আর লোকশানের বোঝা নিয়ে রুগ্ন ও বিক্রী তালিকাভূক্ত খুলনা শিপইয়ার্ডকে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ১৯৯৯ সালের অক্টোবরে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তও করেন। এরপরে আর পিছু ফিরে তাকাতে হয়নি প্রতিষ্ঠানটিকে। সব দায়দেনা পরিষোধ কওে, লোকশান বদনাম ঘুচিয়ে খুলনা শিপইয়ার্ড গত দেড় দশকে প্রায় ১ হাজার ২শ কোটি টাকা মুনফা অর্জন করেছে। যার মধ্যে নিট মুনফার পরিমান পাঁচশতাধীক কোটি টাকা। এসময়কালে বিভিন্ন কর ও শুল্ক বাবদও রাষ্ট্রীয় কোষাগাড়ে আরো পাঁচ শতাধীক কোটি টাকা জমা দিয়েছে প্রতিষ্ঠানটি। গত কয়েক বছর যাবত নৌ বাহিনীর এ প্রতিষ্ঠানটি দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের সেরা করদাতার সম্মানও অর্জন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা শিপইয়ার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ