Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

রমজানে দৈনিক সাত ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন বন্ধ থাকবে -প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

নিরবচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ সরবরাহে নিশ্চয়তা মেলেনি
বিশেষ সংবাদদাতা : পবিত্র রমজানে বাসাবাড়িতে নিরবচ্ছিন্ন গ্যাসের কোন নিশ্চয়তা দিতে পারেননি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। আর বিদ্যুতের ব্যাপারে তিনি বলেছেন, গত রমজানের তুলনায় এবার বছর বিদ্যুৎ সরবরাহ ভালো থাকবে। তবে শতভাগ লোডশেডিংমুক্ত বিদ্যুৎ সরবরাহের চেষ্টা চলছে। হয়তোবা নাও হতে পারে।
প্রতিমন্ত্রী বলেন, রমজানে দৈনিক সাত ঘণ্টা অর্থাৎ বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশন বন্ধ থাকবে। তিনি বলেন, পিডিবি’র চাহিদা অনুযায়ী বিদ্যুৎকেন্দ্রগুলোতে গ্যাসের সরবরাহ বাড়াতে এই উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমানে প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত ৪ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধের আদেশ কার্যকর রয়েছে।
গতকাল সোমবার সকালে বিদ্যুৎ ভবনে নরসিংদীর ঘোড়াশাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ‘রিপাওয়ারিং’ সংক্রান্ত চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে এসব সিদ্ধান্তের কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী। নসরুল হামিদ রমজানে বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে সকলকে সংযমী হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, অযথা বিদ্যুতের অপচয় করবেন না। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেয়ার একটা প্রতিশ্রুতিতো আমাদের আছেই। তবে এ মুহূর্তে আমি বলব না যে শত ভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ আমরা আপনাদের দিতে পারব।
নসরুল হামিদ বলেন, সিএনজি পাম্প আমরা কখন চালু করব, গ্যাস আমরা কীভাবে ব্যবহার করব বিশেষ করে মার্কেটগুলোতে বিদ্যুৎ আমরা কীভাবে ব্যবহার করবÑ আশা করছি গ্রাহকরা তা মেনে চলবেন। যারা গ্রাহক, তাদের কিছুটা হলেও সংযম করা উচিত।
অনুষ্ঠানে জানানো হয়, দেশের ইতিহাসে সর্বোচ্চ ৮ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে গতকাল রোববার।
প্রতিমন্ত্রী বলেন, রিপাওয়ারিং চুক্তির ফলে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ ২০১৮ সালের মধ্যে মূল গ্রিডে যোগ হবে। তিনি জানান, রমজানে গড়ে প্রতিদিন বিদ্যুতের চাহিদা ধরা হয়েছে সাড়ে ৮ হাজার মেগাওয়াট। এজন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ১৩০ কোটি ঘনফুট গ্যাস গ্রয়োজন।
মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, পেট্রোবাংলা ইতোমধ্যে বিদ্যুৎকেন্দ্রগুলোকে দৈনিক ১১০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজানে দৈনিক সাত ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন বন্ধ থাকবে -প্রতিমন্ত্রী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ