Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবিতে মধ্যরাতে মেয়েদের বিক্ষোভ আবাসন সমস্যা দূর করাসহ ৮ দাবি

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

হলের আবাসন সমস্যা সমাধানসহ ৮ দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের ছাত্রীরা মধ্যরাতে দুই দফায় বিক্ষোভ করেছেন।
সোমবার রাত ৯টার দিকে হলের বাইরের সড়কে অবস্থান নিয়ে তৃতীয় বর্ষ থেকে স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রীরা বিক্ষোভ করেন।
ছাত্রীদের দাবিগুলো হলোÑ হলে শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহারের জন্য হলের প্রাধ্যক্ষ ও হাউজ টিউটরদের জনসম্মুখে ক্ষমা চাইতে হবে, শিক্ষার্থীদের হলের কোনো সিট বাতিল করা যাবে না, রুমে অতিরিক্ত সিট দেয়া যাবে না, কোনো তলায় কিচেন বন্ধ হবে না এবং কিচেনে কোনো ছাত্রী থাকবে না, হলে কোনো উপস্থিতি সিস্টেম চালু করা যাবে না, ডাইনিং চালু করতে হবে এবং ছাত্রীদের কথা অনুযায়ী, ডাইনিংয়ের সামগ্রিক কাজ পর্যবেক্ষণ করবে শিক্ষার্থীরা, ক্যান্টিন মালিক ১৫ দিনের মধ্যে পরিবর্তন করতে হবে এবং ৪৭তম ব্যাচকে (দ্বিতীয় বর্ষ) অতিসত্বর সিটের ব্যবস্থা করে দিতে হবে।
তাদের আন্দোলন চলাকালে হল প্রাধ্যক্ষ অধ্যাপক মুজিবুর রহমান লিখিত আশ্বাস দিলে শিক্ষার্থীরা হলে ফিরে যান। পরে রাত ১২টার দিকে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা আবারও আসনের দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।
এমন অবস্থায় প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানসহ অন্য শিক্ষকরা এসে ছাত্রীদের বোঝানোর চেষ্টা করেও ব্যর্থ হন।
এ বিষয়ে আন্দোলনরত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক শিক্ষার্থীরা বলেন, আবাসিক বিশ্ববিদ্যালয়ে টানা ১৮ মাস গণরুমে থাকার পরও সিট পাওয়া যায় না। বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসন বারবার আশ্বাস দেয়ার পরও কোনো সমাধান করতে পারেনি। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো আশ্বাসে আর বিশ্বাস করতে চাই না।
পরে রাত আড়াইটার দিকে আন্দোলন স্থগিত করে ছাত্রীরা হলে ফিরে যান।
প্রসঙ্গত, এর আগে ৯ জুলাই সিটের দাবিতে দ্বিতীয় বর্ষের এসব শিক্ষার্থী পুরাতন প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেন। তখন হল প্রাধ্যক্ষ এক মাসের মধ্যে সিট সমস্যা সমাধানের আশ্বাস দেন। কিন্তু সময় পেরিয়ে গেলেও প্রাধ্যক্ষ যৌক্তিকভাবে হলের সিট সঙ্কট সমাধান করতে পারেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ