Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার মন্ত্রীসভায় পুনরায় মুসলমানদের যোগদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১১:৪৮ এএম

শ্রীলঙ্কায় ইস্টার সানডে বোমা হামলার পর পদত্যাগ করা মুসলমান মন্ত্রীরা ফের মন্ত্রীসভায় যোগ দিয়েছেন। গতকাল মঙ্গলবার কর্মকর্তারা বলেন, উগ্রপন্থার সাথে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই বলে পুলিশের ছাড়পত্র পাওয়ার পর তারা সরকারে যোগ দিলেন।

গত ২১ এপ্রিল তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে সন্ত্রাসী হামলায় ২৫৮ জন নিহত হন। এ ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। এ হামলার জেরে কয়েকজন মন্ত্রীসহ ৯ জন মুসলমান আইনপ্রণেতা পদত্যাগ করেন। বৌদ্ধধর্মীয় আইনপ্রণেতারা তাদের বিরুদ্ধে সন্ত্রাসে সংশ্লিষ্টতার অভিযোগ আনলে তারা সরে দাঁড়ান। শ্রীলঙ্কার প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ওই মন্ত্রীরা গতরাতে শপথ নিয়েছেন। আইন প্রণেতাদের এক মুখপাত্র বলেন, সন্ত্রাসের সাথে কোনো যোগসাজশ নেই-পুলিশের কাছ থেকে এমন ছাড়পাত্র পাওয়ার পর নিজেদের পুরনো পদে ফিরে যেতে তারা আগ্রহ দেখিয়েছেন।

মুসলিম নেতারা জানান, তাদের সম্প্রদায়ও সহিংসতা ও ঘৃণামূলক বক্তব্যের শিকার। হামলার পর বিভিন্নভাবে তাদের হয়রানির মুখোমুখি হতে হয়েছে। শ্রীলঙ্কার মুসলমান কংগ্রেস নেতা রাউফ হাকিম জানান, নিরাপত্তা বাহিনীর সঙ্গে তার সম্প্রদায় সহযোগিতা করলেও সমন্বিত সহিংসতার শিকার হচ্ছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ