Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৫ লাখ বাংলাদেশী শ্রমিক নিতে আগ্রহ সউদী আরবের

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশ থেকে ৫ লাখ শ্রমিক নেয়ার আগ্রহ প্রকাশ করেছে সউদী আরব। সউদী আরব সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ ব্যক্ত করেন সউদী আরবের শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী ড. মোফারিস সাদ আল হোকাবাইন। গত রোববার সন্ধ্যায় জেদ্দার রয়েল কনফারেন্স হোটেলে উভয়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়। গতকাল সোমবার মদিনার হিলটন হোটেলে এক সংবাদ সম্মেলনে ওই আলোচনার বিভিন্ন দিক সাংবাদিকদের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রীর তথ্য সচিব ইহসানুল করিম। অনলাইন পোর্টাল বাংলা নিউজ২৪ এ খবর জানায়।

ইহসানুল করিম বলেন, প্রবাসী জনশক্তি নিয়োগের ক্ষেত্রে সউদী সরকারের লক্ষ্য হচ্ছে দক্ষ পেশাজীবী যেমনÑ চিকিৎসক, প্রকৌশলী ও শিক্ষকদের নিয়োগ দেয়া। ইতোমধ্যেই সউদী সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের একটি টিমকে এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে এবং তারা শিগগিরই বাংলাদেশ সফরে আসছেন বলে জানান ইহসানুল করিম।
উল্লেখ্য, সরকারি সফরে বর্তমানে সউদী আরবে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৩ জুন সউদী আরব রওনা হন প্রধানমন্ত্রী। এ সফরকালে তিনি পবিত্র ওমরাহ পালন করেন। এছাড়া সউদী আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।
চগ গধফরহধ ঞড়ঁৎ, ০৬-০৬-১৬, অঃরয়

পবিত্র নগরী মদিনায় নবীর জিয়ারতে শেখ হাসিনা

কূটনৈতিক সংবাদদাতা
সউদী আরব সফরকালে গতকাল মদিনা মনোয়ারায় মসজিদে নববীতে নামাজ আদায় করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করেন তিনি। এদিকে এবার পবিত্র রমজান মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি রোজা বেশি রাখতে হতে পারে। রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে গত ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সউদী আরব সফরে যান। সেখানে গতকাল সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। আর এ কারণে সোমবার থেকেই প্রধানমন্ত্রী রোজা শুরু করেছেন।
সউদী আরব সফর শেষে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে আজ মঙ্গলবার। তবে আজ মঙ্গলবার বাংলাদেশে রমজান শুরু হয়েছে। এদিন বাংলাদেশিদের প্রথম রমজান হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য এটি দ্বিতীয় রমজান। সে অনুযায়ী ২৯ দিনে রমজান মাস হলে প্রধানমন্ত্রীকে থাকতে হবে ৩০ রোজা। আর ৩০ দিনে রমজান মাস হলে প্রধানমন্ত্রীর রাখতে হবে ৩১ রোজা।
সউদী আরব সফরকালে গতকাল মদিনা মনোয়ারায় মসজিদে নববীতে নামাজ আদায় করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করেন তিনি। গতকাল সোমবার বেলা ১১টায় সউদী এয়ারলাইন্সের বিশেষ বিমানে করে রিয়াদ থেকে মদিনা বিমানবন্দরে এসে পৌঁছান প্রধানমন্ত্রী। এখানে তিনি মসজিদে নববীর ২১ নম্বর গেটের সামনে পাঁচতারকা হোটেল হিলটনে অবস্থান করছেন।
মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছানোর পর প্রধানমন্ত্রীকে স্বাগত জানান মদিনার গভর্নর। এরপর রাজকীয় গাড়িবহরসহ তাঁকে সরাসরি হোটেল হিলটনে নিয়ে যাওয়া হয়।
সেখানে কিছুক্ষণ অবস্থানের পর মসজিদে নববীতে জোহর, আসর এবং মাগরিবের নামাজ আদায় করেন প্রধানমন্ত্রী। তিনি সেখানে তারাবির নামাজও আদায় করবেন বলে জানা গেছে।
এর আগে শুক্রবার পবিত্র মক্কা নগরীর হেরেম শরিফে (মসজিদ-আল-হারাম) ওমরাহ পালন করেন প্রধানমন্ত্রী।
নির্ধারিত সফরসূচি অনুযায়ী আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় মদিনার প্রিন্স মোহাম্মাদ বিন আবদুল আজিজ বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় তাঁর ঢাকা পৌঁছানোর কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫ লাখ বাংলাদেশী শ্রমিক নিতে আগ্রহ সউদী আরবের
আরও পড়ুন