Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ইরান বিরোধী সামরিক জোট গঠনের প্রস্তাব প্রত্যাখ্যান করলো জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ২:০৫ পিএম

পারস্য উপসাগরে ইরানবিরোধী সামরিক জোট গঠনের মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জার্মানি।

পারস্য উপসাগরে ইরানকে প্রতিহত করতে গত কিছু দিন ধরে আমেরিকা একটি সামরিক জোট গঠনের চেষ্টা করছে এবং মঙ্গলবার এ ব্যাপারে ওয়াশিংটন বার্লিনকে আনুষ্ঠানিক প্রস্তাব দেয়। খবর স্পুটনিকের।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আমেরিকার ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সম্প্রতি জার্মানিসহ অন্য মিত্র দেশের সামনে পারস্য উপসাগরে একটি নৌ পর্যবেক্ষণ মিশন গঠনের প্রস্তাব উপস্থাপন করে এসব দেশকে তাতে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, জার্মান সরকার এ প্রস্তাবে নজর বুলিয়েছে; কিন্তু কোনো প্রতিশ্রুতি দেয়নি। পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বারবার আমাদের এ দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরে বলেছেন- যতটা সম্ভব উত্তেজনা কমিয়ে কূটনৈতিক উপায়ে সমস্যার সমাধান করতে হবে।

আমরা ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছি। ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতিকে আমরা প্রত্যাখ্যান করেছি।

এর আগে মঙ্গলবার বার্লিনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টামারা স্টার্নবার্গ গ্রেল্লার এক বিবৃতিতে বলেন, হরমুজ প্রণালিতে 'ইরানি আগ্রাসন' প্রতিহত করার লক্ষ্যে ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে যোগ দিতে জার্মানির প্রতি আনুষ্ঠানিক আহ্বান জানিয়েছি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ