Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

সৌদির সঙ্গে কেন আলোচনায় প্রস্তুত ইরান?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ৭:২১ পিএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন,সৌদি আরব প্রস্তুত থাকলে আলোচনায় বসতে ইরানও প্রস্তুত রয়েছে।


বুধবার ইরানি বার্তা সংস্থা আইআরআইবির বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।

জারিফ বলেছেন, আলোচনার জন্য সৌদি আরব যদি প্রস্তুত থাকে, তাহলে প্রতিবেশীদের সঙ্গে আলোচনার জন্য আমরাও সব সময় প্রস্তুত।

গত কয়েক মাসে সৌদি আরবের সঙ্গে ইরানের বৈরী সম্পর্ক চলছে। পারস্য উপসাগরে ছয়টি তেলের জাহাজের ওপর হামলার ঘটনায় ইরানকে প্রথম থেকেই দায়ী করে আসছে সৌদি।তবে ইরান এ দাবি প্রত্যাখ্যান করে আসছে।

সৌদির সঙ্গে আলোচনা নিয়ে জারিফ বলেছেন,আমরা প্রতিবেশীদের সঙ্গে আলোচনার জন্য দরজা কখনও বন্ধ করিনি এবং প্রতিবেশীদের সঙ্গে আলোচনার দরজা আমরা কখনোই বন্ধ করব না।

সৌদি আরবের অন্যতম বড় মিত্র যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের অন্যতম প্রতিদ্বন্দ্বী ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করার পর ওই তেল ট্যাঙ্কারে হামলার ঘটনা ঘটে। ইরানের পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানতে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

এ উত্তেজনার মধ্যেই যুক্তরাজ্যের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়ে ইরান। পাল্টা-পাল্টি জাহাজ আটক নিয়ে দেশ দুইটির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

বিশ্লেষকদের ধারণা, সৌদি আরবের সঙ্গে ইরানের সম্পর্ক ভালো হলে প্রকাশ্যে বিরোধে জড়াবে না রিয়াদ। এতে কিছুটা হলেও পারস্য উপসাগরীয় এলাকায় চাপ কমবে ইরানের ওপর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন