Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়লে ঢামেকে চালু হবে আলাদা ইউনিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ৭:৩৯ পিএম | আপডেট : ৮:৩৫ পিএম, ৩১ জুলাই, ২০১৯

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. একেএম নাছির উদ্দীন বলেছেন, ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকলে, প্রয়োজনে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে একটি আলাদা ইউনিট খোলা হবে। সেখানে রেখে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়া হবে।

বুধবার (৩১ জুলাই) ঢামেক হাসপাতালের কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলন হাসপাতালের পরিচালক এসব কথা বলেন। তিনি বলেন, ডেঙ্গু রোগীদের সেবার জন্য ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছুটি বাতিল ও কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছে। আমাদের এখানে যারা ভর্তির যোগ্য তাদের ভর্তি রেখে বিনা পয়সায় পরীক্ষা-নিরীক্ষা করানো হচ্ছে। যারা ভর্তির যোগ্য নয়, তাদের ভর্তি নেওয়া হচ্ছে না।

ঢামেকে আসা ডেঙ্গু রোগীদের মধ্যে শিশুদের সংখ্যা বেশি উল্লেখ করে হাসপাতালের পরিচালক বলেন, আমাদের এখানে ডেঙ্গু রোগীদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি। প্রয়োজনে ঢামেক হাসপাতালের পুরাতন ভবনে আনসারদের অস্থায়ী থাকার স্থানে শিশুদের চিকিৎসার ব্যবস্থা করা হবে। তিনি দাবি করেন, ডেঙ্গু মোকাবিলায় হাসপাতালে পর্যাপ্ত মেডিসিন রয়েছে।

ঢামেকের ডেঙ্গু রোগীর পরিসংখ্যান

জানুয়ারিতে ডেঙ্গু রোগী এসেছিলেন ৩ জন, তারা চিকিৎসা নিয়ে চলে গেছেন। মার্চে ৪ জন, এপ্রিলে ৩ জন, মে মাসে ৮ জন, তারা চিকিৎসা নিয়ে চলে যান। পরে জুন মাসে হঠাৎ করে রোগীর সংখ্যা বেড়ে গেছে। সে মাসে আসেন ১৩৫ জন, তার মধ্যে ১৩৪ জন চিকিৎসা শেষে চলে যান। পরে জুলাই মাসে ২২৪২ জনের মধ্যে ১৫৮১ জন চিকিৎসা নিয়ে চলে গেছেন। জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সর্বমোট রোগীর সংখ্যা ছিল ২৩৯৫ জন, এরমধ্যে ১৭৩৩ জন চিকিৎসা নিয়ে চলে গেছেন। ১১ জন মারা গেছেন।

তিনি আরও জানান, বুধবার সকাল পর্যন্ত হাসপাতালে মোট ভর্তি রয়েছেন ৬৫২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢামেক হাসপাতাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ