Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ মুহাররম ১৪৪১ হিজরী

শিরোপা ফেরাতে রংপুরে সাকিব

উত্তাপে ঠাসা বিপিএলের আশা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ১১:৫৭ পিএম

 গতকাল সকালে নিজেদের অফিশিয়াল ফেসবুক পেজে একটি বড় ঘোষণা দেওয়ার কথা জানিয়েছিল রংপুর রাইডার্স। তখনই আন্দাজ করা হয়েছিল, ফের রংপুরের ডাগ আউটে ভিড়ছেন সাকিব আল হাসান। চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে কিছু পরেই। বিপিএল ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে উচ্ছ¡সিত এক বিজ্ঞপ্তিতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় অলরাউন্ডারকে দলে টানার খবর নিশ্চিত করেছে ফ্র্যাঞ্চাইজি দলটি। আপাতত এক বছরের চুক্তি করেছে দুই পক্ষ। সাকিব ঠিক কত টাকায় গত আসরের তৃতীয় হওয়া দলটিতে নাম লেখালেন, তা আনুষ্ঠানকিভাবে জানানো হয়নি।

‘এ’ প্লাস ক্যাটাগরিতে থাকা একজন খেলোয়াড়কে সরাসরি দলে নিতে পারে কোনো ফ্র্যাঞ্চাইজি। সাকিব যোগ দেওয়ায় মাশরাফি বিন মুর্তজাকে ছাড়তে হয়েছে রংপুরকে।

এর আগে ২০১৫ আসরে রংপুর রাইডার্সে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। সে সময় মালিকপক্ষ ছিল ভিন্ন। সেবার সাফল্য না পেলেও পরের মৌসুমে ঢাকায় যোগ দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পান। এরপর দুই মৌসুমেই ঢাকাকে নিয়ে গেছেন ফাইনালে। ২০১৭ বিপিএলের ফাইনালে সাকিবের ঢাকাকে হারিয়ে রংপুরকে চ্যাম্পিয়ন করিয়েছিলেন অধিনায়ক মাশরাফি। এবার রংপুরে ফিরেই শিরোপা ফিরিয়ে আনার স্বপ্ন দেখালেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের দাবী জনপ্রিয়তার বিচারে আইপিএলের পরেই বিপিএল। কিন্তু আদতে দেখা যায় চিত্রটি সম্পূর্ণ বিপরীত। যে কোনো বিচারে আইপিএলের ধারেকাছেও নেই বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের আন্তর্জাতিক মোড়কের এই আসরটি। এলইডি স্ট্যাম্প ও বেলস নেই, রান প্রসবা উইকেট নেই, চিয়ার্স গার্লস নেই, বিশ্বসেরা নামি দামী তারকাদের সরব উপস্থিতিও হাতে গোনা। ফলে মাঠের লড়াইয়েও উত্তাপ দেখা যায় না। দেখা যায় না গ্যালারিতে দর্শকের ¯্রােত। গ্যালারি ভরা অনেক পরের কথা। কোনো কোনো ম্যাচে একটি গ্যালারিও পরিপূর্ণ হয়ে ওঠতে দেখা যায় না! হালে ক্রিস গেইল, এভিন লুইস, অ্যালেক্স হেলস, এবি ডি ভিলিয়ার্স, শিমরন হেটমায়ার ও ব্রেন্ডন ম্যাককালামদের মতো টি-টোয়েন্টি বøাস্টরা খেললেও গ্যালারির চিত্র বদলায়নি। এতে করে মুখ থুবরে পড়েছে বিপিএলের সমস্ত আয়োজন। নিদারুণ নিরস ও নিরুত্তাপ একটি টুর্নামেন্ট যেন।

যদিও গুটিকয়েক ম্যাচে চিত্রটি ব্যতিক্রম থাকে। গ্যালারিতে থৈ থৈ দর্শক। ব্যাটে-বলে মারমার কাটকাট উত্তেজনা। তবে ব্যতিক্রম তো উদাহরণ হতে পারে না। সঙ্গত কারণেই উদ্ভুত সংকটের আশু উত্তরণ চাইছেন বাংলাদেশ ক্রিকেটের বিশ্বসেরা অলরাউন্ডার। আসন্ন আসর থেকে উত্তাপে ঠাসা বিপিএল প্রত্যাশা করছেন সদ্য সমাপ্ত বিশ্বকাপের এই সুপার ম্যান, ‘আমি তো চাই হাইপ বাড়ুক। কারণ এটা আমাদের দেশের ক্রিকেটে ভূমিকা রাখবে। এখন সবাই বিপিএলের জন্য আগ্রহ প্রকাশ করে, যেটা কয়েকবছর আগেও ছিল না।’

তবে সপ্তম আসরটি এই বেহাল দশার কিছুটা হলেও উত্তরণ ঘটাতে পারে। কেননা গেইল, হেলস, ডি ভিলিয়ার্সদের পরে এবার বিপিএলে নাম লিখিয়েছেন বিশ্বকাপজয়ী ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান। ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলবেন এই বাঁহাতি। আর রাজশাহী কিংসে নাম লিখিয়েছেন দক্ষিণ আফ্রিকান অলারাউন্ডার ব্যাটসম্যান জেপি ডুমিনি। তাদের অন্তর্ভুক্ত করায় বিসিবির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন চট্টগ্রামের নগর চাবি পাওয়া নন্দিত এই ক্রিকেটার, ‘বিসিবির প্রতি কৃতজ্ঞ যে তারা বড় বড় প্লেয়ারদের বিপিএলে নিয়ে আসছে।’

দলে কোচ হিসেবে পাচ্ছেন আইপিএলে তার গেল দুই আসরের দল সানরাইজার্স হায়দরাবাদের কোচ টম মুডিকে। যার উপস্থিতি সাকিবকে দিচ্ছে বাড়তি নির্ভরতা, ‘আমার মনে হয় মুডি আছে। আমরা একসঙ্গে হায়দরাবাদে কাজ করেছি। বেশিরভাগ দায়িত্ব তিনি পালন করবেন। আমার দায়িত্ব থাকবে বাকিদের থেকে কিভাবে সেরাটা বের করে আনা যায় সেটা চেষ্টা করা। অধিনায়ক হিসেবে সেই দায়িত্ব আমি আগেও পালন করে এসেছি। সবার সঙ্গে পরিচয়ও আছে, তাই খুব একটা সমস্যা হবে বলে মনে হবে না।’

শিরোপা ফিরে পেতে উদ্দীপক হিসেবে সাকিবের চ্যালেঞ্জ বসুন্ধরা গ্রæপের ফুটবল ফ্রাঞ্চাইজি নবাগত বসুন্ধরা কিংসের চ্যাম্পিয়ন হবার খবরটাও, ‘হ্যাঁ, আমি দেখেছি। আমার বিকেএসপি’র একটা বন্ধু খেলে এই টিমে; স্ট্রাইকার সবুজ (তৌহিদুল আলম সবুজ) আপনারা হয়ত চিনবেন। কংগ্রাচুলেশনস বসুন্ধরা কিংসকে! আশা থাকবে রংপুর রাইডার্সও যেন তাদের ট্রফিটা ফিরিয়ে আনতে পারে।’

অবশ্য অধিনায়কত্বের বিষয়টি স্পষ্ট করেননি সাকিব। যা বলেছেন তার পুরোটাই অনুমান নির্ভর। আগের দুই আসরের দলপতি মাশরাফিকে এখনো আনুষ্ঠানিক বিদায় জানায়নি রংপুর ফ্র্যাঞ্চাইজি। মাশরাফি আদৌ থাকছেন কী না সে বিষয়েও রংপুর রাইডার্স থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি। বিষয়টি জানতে মাশরাফির সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও সেটি সম্ভব হয়নি।

চলতি বছরেই আরেকটি বিপিএল উপহার দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। আর খেলা গড়াবে ৬ ডিসেম্বর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৯ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন