Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফ্রিকার প্রতিনিধিদের ‘বাঁদর’ বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট রিগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ৫:১৫ পিএম

চল্লিশতম মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের একটি বর্ণবিদ্বেষমূলক অডিও রেকর্ডিং প্রকাশ্যে চলে এল বলে দাবি উঠতে শুরু করেছে। রিগান নাকি জাতিসংঘে আফ্রিকার প্রতিনিধিদের উদ্দেশে ‘বাঁদর’ শব্দটি ব্যবহার করেছিলেন। এমনকি আফ্রিকানরা ‘জুতো পরতেও অস্বস্তি বোধ করে’ বলেও মন্তব্য করেন রিগান। এই মন্তব্যের একটি অডিও রেকর্ডিং প্রকাশ্যে আসার পরই ফের বিতর্ক শুরু হয়েছে রিগানকে নিয়ে।

অভিনেতা থেকে রাজনীতিতে আসা রোনাল্ড রিগান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পদে ছিলেন ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত। তার আগে তিনি যখন ক্যালিফোর্নিয়ার গভর্নর ছিলেন, সেই সময় জাতিসংঘে একটি ভোটাভুটি প্রসঙ্গে তৎকালীন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গে ফোনে কথা বলছিলেন। ১৯৭১ সালের ঘটনা সেটি। সেই সময় জাতিসংঘ তাইওয়ানের জায়গায় চিনকে স্বীকৃতি দিয়েছিল। সেই ভোটে তানজানিয়ার প্রতিনিধি দলের প্রতিক্রিয়া দেখে তাদের বাঁদর বলে মন্তব্য করেন রিগান। এমনকি বলেন ‘আজও ওরা জুতো পরতে অস্বস্তি বোধ করে’।

এই ফোন কল রেকর্ডিংটি প্রকাশ্যে এসেছে। এটি প্রথম প্রকাশ পায় আটলান্টিক ম্যাগাজিনে। প্রতিবেদনটি লিখেছিলেন টিম নাফতালি। যিনি ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত রিচার্ড নিক্সন প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি অ্যান্ড মিউজিয়ামের ডিরেক্টর ছিলেন। এই প্রতিবেদন ২০০০ সালে প্রথম প্রকাশ পায়। কিন্তু তখন বর্ণবিদ্বেষী ওই অংশগুলি বাদ দিয়ে তা প্রকাশ্যে আসে। সম্প্রতি ওই বর্ণবিদ্বেষী মন্তব্য যুক্ত অডিও রেকর্ডিংটি প্রকাশ্যে এসেছে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ