Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। আমার দুই পায়ের তলায় অনেক ফাটা ও চামড়া উঠে যাচ্ছে। এতে হাঁটার সময় আমি অনেক ব্যথা অনুভব করি। তাই দ্রুত এ থেকে মুক্তি চাই।

- আবুল হোসেন। চাঁদপুর সদর। চাঁদপুর
উত্তর : আপনার পায়ের রোগটি সম্ভবত ক্র্যাকসোল। রোগটির কারণ শনাক্ত করে চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮। বাবা-মা আমার বিয়ের জন্য কনে দেখা শুরু করেছেন। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য এই যে- মেয়েদের সংস্পর্শে আমার উত্তেজনা আসে না। আমার এই সমস্যা কি সারানো সম্ভব?
-রবিন। কাঁচপুর। নারায়ণগঞ্জ।

উত্তর : আপনার রোগটি মানসিক-ভীতি নতুবা পুরুষত্বহীনতা। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনি নিশ্চয়ই সেরে উঠবেন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার মুখে, ঘাড়ে অনেক আঁচিল আছে। অনেক ওষুধ ব্যবহার করেছি। কাজ হয় না, আমি আমার আঁচিলগুলো নির্মূল করতে চাচ্ছি। তাই আপনার শরণাপন্ন হলাম।
-রশীদ। পল্লবী। মিরপুর।
উত্তর : বয়স বাড়লে আঁচিল ক্যান্সারে রূপ নিতে পারে। তাছাড়া আঁচিল দেহের সৌন্দর্যও নষ্ট করে। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। আমার মুখে, বুকে ও পিঠে অনেক ব্রন। ওষুধ খেয়েছি। ভালো হচ্ছে না। এখন আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। আমি এ সমস্যাটি হতে আরোগ্য লাভ করতে চাই।
- লুবনা। ধানমন্ডি। ঢাকা।
উত্তর : ব্রণ এখন আর কোনো সমস্যা নয়। রেডিও সার্জারির মাধ্যমে মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় আপনার ব্রণগুলো নির্মূল করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন