Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

বর্ণবাদী আচরণের সাজা বাড়াল এফএ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

বর্ণবাদী আচরণের কারণে সাজার মেয়াদ বাড়িয়েছে ইংলিশ ফুটবল এসোসিয়েশন (এফএ)। প্রথমবার এমন আচরণে দোষিদের সাজার মেয়াদ ৫ ম্যাচের পরিবর্তে ৬ ম্যাচের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ২০১৯ -২০২০ মৌসুম শুরুর আগমুহূর্তে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ব্রিটিশ বর্ণবাদ বিরোধী সংস্থা কিক ইট আউটের বার্ষিক রিপোর্টে দেখা যায় গত মৌসুমে ইংলিশ ফুটবলে বর্ণবাদী আচরণের মাত্রা বেড়েছে ৪৩ শতাংশ। গত মৌসুমের প্রিমিয়ার লিগের হোম ম্যাচে ম্যানচেস্টার সিটির হয়ে খেলতে এসে নিগৃহীত হয়েছিলেন রাহিম স্টার্লিং। ওই ঘটনায় জড়িত সমর্থককে গত সপ্তাহে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে চেলসি।

এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও বর্ণবাদী আচরনে সাজার মেয়াদ দ্বিগুন করে ১০ ম্যাচে উন্নীত করেছে। ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবলে এ ধরনের ঘটনা কমিয়ে আনাই তাদের আসল লক্ষ্য। এফএ’র সাজার মেয়াদ বাড়ানোর সুযোগও রাখা হয়েছে। তবে সেটি নির্ভর করছে ঘটনার মাত্রার উপর। মাঠে ও মাঠের বাইরে এমন ঘটনার সঙ্গে আরো কোন কোন পন্থায় লড়াই করা যায় সেটি নিয়ে অংশীজনদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে এফএ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, ‘এর অংশ হিসেবে এফএ বর্ণবাদী ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়া ব্যক্তি বা গোষ্ঠির বিরুদ্ধে সর্বনিন্ম সাজার মেয়াদ কতটুকু করা যায় সেটি নিয়ে পর্যালোচনা করবে।’

দলীয় কোচ বা অন্য ব্যাকরুম স্টাফদের বিরদ্ধে প্রতিবন্ধকতা সৃষ্টির অপরাধে হলুদ ও লাল কার্ড প্রদর্শনের ক্ষমতাও ম্যাচ কর্মকর্তাদের হাতে ন্যস্ত করেছে এফএ। কোন দলের সদস্য যদি মৌসুম চলাকালে চারবার হলুদ কার্ড দেখেন তাহলে সংক্রিয়ভাবেই এক ম্যাচে টাচলাইন নিষেধাজ্ঞা ভোগ করতে হবে তাকে। আটবার হলুদ কার্ডের জন্য রয়েছে দুই ম্যাচের নিষেধাজ্ঞা।
কোন কর্মকর্তা যদি এক মৌসুমে ১৬ বার হলুদ কার্ড দেখেন, তাহলে তার বিরুদ্ধে অসদাচরনের অভিযোগ আনা হবে এবং তাকে স্বাধীন নিয়ন্ত্রক (রেগুলেটরি) কমিশনের মুখোমুখি হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ণবাদী আচরণ
আরও পড়ুন