Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

নারী বিশ্বকাপে ৩২ দল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ফিফা ২০২৩ নারী বিশ্বকাপে দলসংখ্যা ২৪ থেকে বাড়িয়ে ৩২ করা হয়েছে। বিশ্বজুড়ে নারী ফুটবলের অগ্রগতির ধারাবাহিকতায় ফিফা এই সিদ্ধান্ত নিয়েছে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ২০১৯ ফ্রান্স বিশ্বকাপের প্রশংসা করতে গিয়ে জানিয়েছিলেন পরবর্তী আসরে দলসংখ্যা বাড়ানোর জন্য তিনি বদ্ধপরিকর। এর মধ্যেই ২০২৬ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিতব্য পুরুষ বিশ্বকাপে ৩২ দেশ থেকে বাড়িয়ে ৪৮ দেশের অঙ্কগ্রহণ নিশ্চিত করতে সফল হয়েছেন ইনফান্তিনো। এ সম্পর্কে ফিফা প্রধান বলেছেন, ‘ফ্রান্স বিশ্বকাপের অসাধারণ সাফল্য এটাই প্রমাণ করে যে নারী ফুটবলের অগ্রযাত্রাকে আরো এগিয়ে নেবার সময় চলে এসেছে। দলসংখ্যা বাড়ানোর প্রস্তাব পেয়ে আমি দারুণ খুশী। অবশ্যই বাস্তবতাকে আমাদের মেনে নিতে হবে।’

২৪টি দেশ নিয়ে অনুষ্ঠিত এবারের ফ্রান্স বিশ্বকাপে শিরোপা জয় করেছে যুক্তরাষ্ট্র। তবে কয়েকটি ম্যাচের ফলাফল টুর্নামেন্টের অসামঞ্জস্যতা নিয়ে প্রশ্ন তুলেছে। গ্রুপ পর্বে এক ম্যাচে যুক্তরাষ্ট্র থাইল্যান্ডকে ১৩-০ গোলে বিধ্বস্ত করেছিল। তারপরেও ফিফা কাউন্সিল পরবর্তী আসরে দলসংখ্যা বাড়ানোর ক্ষেত্রে সর্বসম্মতিক্রমে সমঝোতায় পৌঁছেছে। যদিও এখনো ২০২৩ বিশ্বকাপের স্বাগতিক দেশের নাম নির্বাচিত করেনি ফিফা। দক্ষিণ ও উত্তর কোরিয়ার পাশাপাশি এই আসর আয়োজনের জন্য সম্ভাব্য আটটি দেশের নাম শোনা যাচ্ছে। তারা হলো- অস্ট্রেলিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, বলিভিয়া, কলম্বিয়া, জাপান, দক্ষিণ আফ্রিকা ও নিউজল্যান্ড।

চার বছর আগে কানাডায় অনুষ্ঠিত বিশ্বকাপে দলসংখ্যা ১৬ থেকে বাড়িয়ে ২৪টি করা হয়েছিল। ১৯৯১ সালে ১২টি দল নিয়ে প্রথমবারের মত নারী বিশ্বকাপের যাত্রা শুরু হয়।

ইতোমধ্যেই নারী বিশ্বকাপের প্রাইজ মানি দ্বিগুন করার ঘোষণা দিয়েছেন ইনফান্তিনো। সব মিলিয়ে সদ্য সমাপ্ত আসরেও এর পরিমাণ অনেকগুন বৃদ্ধি পেয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী বিশ্বকাপ
আরও পড়ুন