Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

সিলেটে নির্দিষ্ট স্থানে পশু কোরবানির নির্দেশ

ইমাম ও মোয়াজ্জিনদের সাথে সিসিকের মতবিনিময়

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

 আসন্ন ঈদুল আযহায় যত্রতত্র কোরবানির পশু জবাই না করে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করার নির্দেশ দিয়েছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। গতকাল সকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ইমাম ও মোয়াজ্জিনগণের সাথে মতবিনিময় সভায় সিসিক সচিব মোহাম্মদ বদরুল হক এ নির্দেশনার কথা জানান।

সভায় নগরীর ২৭টি ওয়ার্ডে নির্ধারিত স্থানে পশু জবাইয়ের পরিবেশ নিশ্চিত করতে এবং এ বিষয়ে জনগণকে উৎসাহিত করতে মসজিদ ও ধর্মীয় অনুষ্ঠানে বক্তব্য রাখতে ইমাম ও মোয়াজ্জিনদের প্রতি আহবান জানান তিনি।
সভায় সচিব আরো বলেন, নগরীতে যততত্র পশু কোরবানি দেওয়া হলে নগরী অপরিচ্ছন্ন হয়ে পড়ে।

এতে করে দ্রæততার সাথে কোরবানির বর্জ্য পরিস্কার করা যায় না। এসব বিষয় বিবেচনা করে সরকারি নির্দেশনার আলোকে নির্দিষ্ট স্থানে কোরবানি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন। আর এর প্রচারের অন্যতম মাধ্যম হচ্ছেন মসজিদের ইমাম ও মোয়াজ্জিনগণ।
সিসিকের নির্বাহী প্রকৌশলী রুহুল আলমের সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি ছিলেন ১৯নং ওয়ার্ড কাউন্সিলর এসএম শওকত আমীন তৌহিদ, ইসলামী ফাউন্ডেশন সিলেটের পরিচালক ফরিদ উদ্দিন আহমদ ও ইমাম সমিতি সিলেটের সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব।
সিসিকের সহকারী প্রকৌশলী জয়দেব বিশ্বাসের পরিচালনায় সভায় জানানো হয় আসন্ন ঈদ-উল-আযহায় সিলেট মহানগরীর নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করতে হবে। এ লক্ষে নগরীর ২৭টি ওয়ার্ডে ৩৬টি স্থান নির্ধারণ করা হয়েছে। নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করতে নগরবাসীকে উদ্বুদ্ধকরণসহ লিফলেট বিতরণ, মাইকিং ও বিভিন্নভাবে প্রচারণারও উদ্যোগ নেয়া হয়েছে।

সভায় নগরীর পাড়া-মহল্লার সকল মসজিদগুলোতে নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে ইমাম ও মোয়াজ্জিনদেরকে বয়ান পেশের মাধ্যমে এ ব্যাপারে ভ‚মিকা রাখার আহবান জানান তিনি। এছাড়া সিসিকের প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলররা নগরবাসীকে উদ্বুদ্ধ করতে প্রচারণার ব্যাপারে ভ‚মিকা রাখবেন বলেও তিনি জানান।
মতবিনিময় সভায় সিসিকের অন্য কর্মকর্তা-কর্মচারী ও নগরীর বিভিন্ন মসজিদের প্রায় দুই শতাধিক ইমাম ও মোয়াজ্জিন উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরবানি


আরও
আরও পড়ুন