Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

‘সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে’

পরিস্থিতি পর্যালোচনা শেষে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকার দুই সিটি কর্পোরেশন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ দেশের সকল মানুষের সচেতনতা ও সম্মিলিত উদ্যোগে খুব শিগগিরই দেশের ডেঙ্গু প্রকোপ নিয়ন্ত্রণে চলে আসবে। গতকাল সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত ডেঙ্গু প্রকোপ ও সম্মিলিত প্রচেষ্টা নামক আন্ত মন্ত্রণালয় আলোচনা সভায় সর্বশেষ ডেঙ্গু পরিস্থিতি পর্যালোচনা শেষে স্বাস্থ্যমন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে সভায় ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র,উত্তর সিটি কর্পোরেশনের আতিকুল ইসলাম, দক্ষিণের মেয়র সাঈদ খোকন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সোহরাব হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব প্রফেসর ডা. ইকবাল আরসালান, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ উচ্চপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় ডেঙ্গু নিয়ে কী-নোট তুলে ধরেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাউথ ইস্ট এশিয়া রিজিওনাল অফিসার ড. বি এন নাগপাল। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বাস্থ্য সেবা বিভাগের সংশ্লিষ্টরা সার্বক্ষণিক মনিটরিং করছেন। ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় মশার উৎপত্তিস্থল ধ্বংস করার পাশাপাশি শিগগিরই মশক নিধনে কার্যকর ওষুধ আনা হচ্ছে।
জাহিদ মালেক আরো বলেন, প্রধানমন্ত্রী লন্ডনে চিকিৎসাধীন থাকা অবস্থায় প্রতিদিন ডেঙ্গু পরিস্থিতির খোঁজ খবর নিচ্ছেন এবং দিক নির্দেশনাও দিচ্ছেন।

এ ছাড়া স্বাস্থ্য সেবা বিভাগ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সমন্বয় রেখে একযোগে কাজ করছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী অল্প দিনের মধ্যেই ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
স্বাস্থ্যমন্ত্রী উল্লেখ করেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় হাসপাতালগুলোতে নতুন নতুন ওয়ার্ড খোলা হচ্ছে এবং যেসব হাসপাতালে রোগী ভর্তি করা হতো না সেখানেও ভর্তির ব্যবস্থা করা হয়েছে। ঢাকা দক্ষিন সিটি মেয়র সাঈদ খোকন বলেছেন, সকলের প্রচেষ্টায় আগামী সেপ্টেম্বরের মধ্যেই আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবো। উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, খুব অল্প সময়ের মধ্যেই নতুন ওষুধ দেশে আনা হবে। সভায় বিভিন্ন হাস্পাতালের পরিচালক সহ সংশ্লিষ্ট সকলের কাছ থেকে ডেঙ্গু সংক্রান্ত সর্বশেষ তথ্য জেনে নেন স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে সকালে স্বাস্থ্য মন্ত্রী রাজধানীর পুরান ঢাকায় স্যার সলিমুল্লাহ (মিটফোর্ড) মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে ১০০ শয্যার পৃথক নতুন ডেঙ্গু ইউনিটের উদ্বোধন করেন।#

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন