Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

পুলিশ প্রধানের নামে প্রতারণা, গ্রেফতার ১

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) নাম ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানকে চিঠি দিতো টিপু মিয়া। চিঠিতে বলা হতোÑ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ব্যানার, ফেস্টুন, পোস্টার ও লিফলেট প্রকাশ করা হবে। যৌথভাবে কাজ করার জন্য প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে টাকা চাইতো সে। এভাবে সাউথ ইস্ট ইউনিভার্সিটির কাছে টাকা চাইতে গেলে ধরা পড়ে এই প্রতারক। গত বুধবার রাত সাড়ে ১১টার দিকে পল্টন এলাকা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (উত্তর বিভাগ) বিমানবন্দর জোনাল টিম। গতকাল ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার আব্দুল বাতেন।

তিনি বলেন, শুধু আইজিপি নয়, পুলিশের বিভিন্ন ইউনিট প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের নাম ব্যবহার করে চাঁদা দাবি করতো টিপু মিয়া ওরফে মমিনুল হক। কর্মকর্তাদের নাম ব্যবহার করে তাদের নামের পাশে নিজের ভুয়া স্বাক্ষর দিয়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং আর্থিক প্রতিষ্ঠানের কাছে টাকা চাইতো। পুলিশের লোগোসহ অন্যান্য নাম ও প্যাড ব্যবহার করে প্রতিষ্ঠানগুলোকে টাকা দেওয়ার জন্য চাপ দিতো। টাকা না দিলে বিভিন্ন ধরনের হুমকিও দিতো সে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে টিপু মিয়ার কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে ডিবি উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার মশিউর রহামন বলেন, সে দীর্ঘদিন টিএম ট্রেডার্সে কাজ করতো। চাকরি করার সময় বিভিন্ন প্রতিষ্ঠানে টিএম ট্রেডার্সের চিঠিপত্র আদান-প্রদান করতো। তখন সে প্রতারণার বিভিন্ন কৌশল শিখে নেয়। একপর্যায়ে চাকরি ছেড়ে প্রতারণা শুরু করে। পুলিশের বিভিন্ন উৎসবসহ অন্যান্য জাতীয় উৎসব উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে নিয়মিত টাকা হাতিয়ে নিতো। তার বিরুদ্ধে পল্টন থানায় মামলা করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ

১২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ