Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১১:১৮ এএম

সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। গতকাল বৃহস্পতিবার (০১ আগস্ট) সন্ধ্যায় দেশটিতে চাঁদ দেখা যায়। হিসেব অনুযায়ী, ১০ আগস্ট (শনিবার) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আর ১১ আগস্ট (রোববার) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা।


বৃহস্পতিবার সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় আদেশ জারি করেছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এ তথ্য জানায়।

বিভিন্ন প্রতিবেদন জানায়, চাঁদ দেখা কমিটি সৌদি আরবের তুমাইর এলাকায় জিলহজ মাসের চাঁদ দেখেছে। তাই শুক্রবার থেকে জিলহজ মাস। হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ৮ আগস্ট।   এই দিনই সন্ধ্যায় মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হবেন হাজিরা।

৯ আগস্ট (শুক্রবার) সারাদিন হাজিরা মিনায় অবস্থান করবেন। রাতে আরাফাতের ময়দানে যাবেন। ১০ আগস্ট (শনিবার) আরাফাতের ময়দানের নামিরা মসজিদের হজের খুৎবা শুনবেন।

এখানে জোহর ও আসরের নামাজ পড়বেন হাজিরা। সূর্যাস্তের পর আরাফাত থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে তারা মাগরিব ও এশার নামাজ পড়বেন। এরপর মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করে শয়তানের স্তম্ভে পাথর নিক্ষেপের প্রস্তুতি নেবেন।  ফজরের নামাজ শেষে সকালে বড় জামারায় (প্রতীকী বড় শয়তান) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন হাজিরা। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিয়ে আল্লাহকে সন্তুষ্ট করবেন।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ