Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বিশ্বব্যাঙ্কের জিডিপি ক্রমতালিকায় এক ধাপ পতন ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ৪:৫৭ পিএম

বিশ্বব্যাঙ্কের ২০১৮ সালের জিডিপি ক্রমতালিকায় এক ধাপ নেমে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে ভারত। সম্প্রতি প্রকাশ করা এই তালিকা অনুযায়ী ভারতের ঠিক আগে, অর্থাৎ পঞ্চম এবং ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড এবং ফ্রান্স। বিশ্ব ব্যাঙ্কে প্রকাশিত, ২০১৭ সালের জিডিপি তালিকা অনুযায়ী ফ্রান্সকে সপ্তম স্থানে ঠেলে দিয়ে ভারত ষষ্ঠস্থানে বছর শেষ করে। খবর টাইমস অব ইন্ডিয়া।

বিশ্বব্যাঙ্কের তালিকা অনুযায়ী, গ্লোবাল জিডিপির নিরিখে প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের মোট জিডিপির পরিমাণ ২০.৫ ট্রিলিয়ন ডলার। তার ঠিক পরেই রয়েছে এশিয়ান সুপারপাওয়ার চিন। তাদের মোট জিডিপির পরিমাণ ১৩.৬ ট্রিলিয়ন ডলার। তৃতীয় স্থানে রয়েছে আর এক এশিয় দেশ জাপান। জাপানের অর্থনীতির মোট পরিমাণ ৫ ট্রিলিয়ন ডলার। ২০১৮ সালের হিসাব অনুযায়ী, ভারতের মোট জিডিপির পরিমাণ ছিল ২.৭ ট্রিলিয়ন ডলার, যা ইংল্যান্ড এবং ফ্রান্সের ২.৮ ট্রিলিয়ন ডলার জিডিপির থেকে সামান্য কম। বিস্তারিত আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিডিপি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ