Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অযোধ্যা নিয়ে মধ্যস্থতা কমিটি ব্যর্থ

মামলার শুনানি ফের শুরু ৬ আগস্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ব্যর্থ হয়েছে মধ্যস্থতাকারী কমিটির সমস্যা সমাধানের প্রয়াস। আদালতের বাইরে রাম জন্মভূমি ও বাবরি মসজিদ জমি বিবাদের ঝামেলা মেটানো জন্য তৈরি করা হয়েছিল এই কমিটি। তারপর থেকে বেশ কয়েকমাস ধরে চেষ্টা করলেও সমস্যার কোনও সমাধান করতে পারেনি তারা। শুক্রবার সেই কথা জানিয়ে আগামী ৬ আগস্ট থেকে রোজ অযোধ্যা মামলার শুনানি হবে বলে জানালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। রিপোর্টে থাকা গোপনীয় তথ্য সম্পর্কে অবশ্য কিছু জানানো হয়নি।
কিছুদিন আগে মধ্যস্থতাকারী কমিটিকে বাতিল করার দাবি জানিয়ে বেশ কিছু আবেদন জমা পড়ে আদালতে। তাতে সুপ্রিম কোর্টেই রোজ শুনানি করে এই মামলার বিচার করার আবেদন জানানো হয়েছিল। সুপ্রিম কোর্ট এই আবেদন সাড়া না দিলেও কমিটিকে দ্রæত রিপোর্ট জমার নির্দেশ দেয়। গত ১৮ জুলাই প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ ৩১ জুলাইয়ের মধ্যে মধ্যস্থতার প্রক্রিয়া শেষ করতে বলে। আর পয়লা আগস্টের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট আদালতের কাছে জমা দিতে বলে।
বৃহস্পতিবার সেই নির্দেশ মেনে মুখবন্দি খামে রিপোর্ট জমা করা হয় প্রাক্তন বিচারপতি কালিফুল্লার নেতৃত্বাধীন কমিটির তরফে। তাতে কমিটি গঠন হওয়ার পর থেকে ৩১ জুলাইয়ের আগে পর্যন্ত মধ্যস্থতা সংক্রান্ত সমস্ত তথ্য আছে।
প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৫০ সালে প্রথম অযোধ্যার এক বাসিন্দা গোপাল সিং বিশারদ ফৈজাবাদের দেওয়ানি আদালতের বিচারকের দ্বারস্থ হয়েছিলেন। তৎকালীন রাজ্য সরকার তার আরাধ্য রামের মূর্তিতে পুজো করতে দিচ্ছে না বলে অভিযোগ জানিয়ে ছিলেন। অযোধ্যার বিতর্কিত জমি থেকে রামে মূর্তি সরানোর সিদ্ধান্তের বিরুদ্ধেও স্থগিতাদেশ চেয়েছিলেন। তার অর্ধ শতাব্দীরও বেশি সময় পর এর বিচার চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন গোপাল সিংয়ের ছেলে রাজেন্দ্র সিং। মধ্যস্থতা প্রক্রিয়াকে বাতিল করে সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি শুরু করার আবেদন জানান। তার দাবি ছিল, প্রথমে মধ্যস্থতা নিয়ে আপত্তি থাকলেও পরে এই প্রক্রিয়ায় সম্পূর্ণ অংশগ্রহণ করেছিলেন তিনি। কিন্তু, গত পাঁচ মাসে বাদী ও বিবাদী পক্ষদের নিয়ে মোট তিনটি বৈঠকে হয়েছে। কিন্তু, কোনও পক্ষ থেকেই সমস্যা সমাধানের নির্দিষ্ট প্রস্তাব আসেনি। মধ্যস্থতার বিষয়টি কোনদিকে এগোচ্ছে তা কিছু বোঝা যাচ্ছে না। সূত্র : সংবাদ প্রতিদিন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ