Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

রাজশাহীতে ডেঙ্গু প্রতিরোধে ব্যাপক কর্মসূচি

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে রাজশাহী বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাদের নিয়ে মশক নিধন ও পরিচ্ছন্নতা বিষয়ক বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় রাজশাহীতে ডেঙ্গু প্রতিরোধে সম্মিলিতভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। বিশেষ সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জমান লিটন।

সভায় ঢাকা থেকে আগত ট্রেন ও বাসে মশক নিধন ওষুধ স্প্রে করা, স্কুল-কলেজ থেকে শুরু করে সর্বস্তরে সচেতনতা বৃদ্ধিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, এডিস মশার বংশবিস্তার রোধে উৎসস্থল ধ্বংসকরণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক ফগার মেশিনের মাধ্যমে মশক নিধন ওষুধ স্প্রে ইত্যাদি।
সভায় সভাপতির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ডেঙ্গু প্রতিরোধে নাগরিকদের সচেতন করতে রাসিক ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে। বিভিন্নভাবে প্রচার প্রচারণা চালানো হচ্ছে। ওয়ার্ডে ওয়ার্ডে স্বাস্থ্য বিষয়ক কমিটি গঠন করা হয়েছে। চলছে পরিচ্ছন্ন অভিযান। মশক নিয়ন্ত্রণে শিগগিরই ফগার মেশিন দিয়ে ওষুধ স্প্রের কার্যক্রম শুরু হবে।
রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর রহমান বলেন, ডেঙ্গু প্রতিরোধে সমন্বয়ের মাধ্যমে এ্যাকশন প্ল্যান করতে হবে। কারো একার পক্ষে মশক নিধন করা সম্ভব নয়। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই। শিক্ষিত ও সচেতন মহলকে এগিয়ে আসতে হবে। নিজ নিজ বাড়ির আঙ্গিনাসহ আশপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বিএনসিসি, স্কাউট, গার্লস গাইডসহ সকলকে সচেতনতা সৃষ্টির কাজে নিয়োজিত হতে হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে হবে। ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়কারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জামিলুর রহমান বলেন, ঢাকা থেকে আগত ট্রেন এবং বিমানে মশক নিধন ওষুধ স্প্রে করা যেতে পারে। ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য ইতোমধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আলাদা ওয়ার্ড খোলা হয়েছে। শারীরিক দুর্বলতা দেখা দিলে বা সামান্য জ্বর হলেও চিকিৎসকের কাছে যেতে হবে।
রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেন, সরকারের পক্ষ থেকে পরিচ্ছন্নতায় ক্রাশ প্রোগ্রাম নেওয়ার বিষয়ে নিদের্শনা প্রদান করা হয়েছে। পুরো জেলায় একদিনে একযোগে সকল প্রতিষ্ঠানে পরিস্কার-পরিচ্ছন্নতায় বিশেষ অভিযান চালানো হবে। হাট-বাজারগুলোতেও এই কার্যক্রম পরিচালনা করা হবে। এছাড়া প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।
সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের অতিরিক্ত মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবুসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ, অতিরিক্ত পুলিশ কমিশনার সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মাহামুদুল হাসান, প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলমসহ অন্য কর্মকর্তাবৃন্দ এবং সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ এবং পরিবহন মালিক সমিতির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ